বড় খবর

‘নাগাল্যান্ড ভারতের বাইরে’, মন্তব্যর পর ক্ষমা চাইল ফ্লিপকার্ট

অনলাইনে শপিং করতে গিয়েই বিপাকে পড়লেন নাগাল্যান্ডের এক ক্রেতা। ফ্লিপকার্টে ‘ভারতের বাইরে’ দেখানোর কারণে কোনও পরিষেবা সেখানে সরবরাহ করা হচ্ছে না।

আনলক পর্যায়েও বাইরে না বেরিয়ে অনলাইন মার্কেটেই কেনাকাটা সারতে পছন্দ করছে অনেকে। কিন্তু অনলাইনে শপিং করতে গিয়েই বিপাকে পড়লেন নাগাল্যান্ডের এক ক্রেতা। তিনি জানান তাঁর অবস্থান ফ্লিপকার্টে ‘ভারতের বাইরে’ দেখানোর কারণে কোনও পরিষেবা সেখানে সরবরাহ করা হচ্ছে না এমনটাই জানান হয়।

কিছুদিন আহেই শুরু হয়েছে ফ্লিপকার্টের বিগ-বিলিয়ন ডে। ই-কমার্স সংস্থাটি তার বিগ বিলিয়ন বিক্রির বিজ্ঞাপন দেওয়ায় নাগাল্যান্ডের কোহিমার এক গ্রাহক ফেসবুকে জিজ্ঞাসা করেছিলেন যে ওয়েবসাইটটি কেন তাঁদের রাজ্যে পণ্য সরবরাহ করে না? তিনি এও বলেন, “আমরা এখনও স্বাধীনতা পাইনি তবে আমরা এখনও ভারতের একটি অংশ। সমস্ত রাজ্যর সঙ্গে সমানভাবে আচরণ করা উচিত!”

ইউজারের এই প্রশ্নের জবাবে ফ্লিপকার্টের সোশাল মিডিয়ায় জবাব দেওয়া হয়, “আমরা খুবই দু:খিত এটা শুনে। আমাদের সাইটে আপনি কেনাকাটা করতে আগ্রহী এটা জেনে খুব খুশি হয়েছি। তবে বিক্রেতারা ভারতের বাইরে আমাদের পরিষেবা সরবরাহ করে না।” যদিও পরে ই-কমার্স সাইটটি এই রিপ্লাইটি মুছে ফেলে। তবে ততক্ষণে অনেকেই স্ক্রিনশট নিয়েছিলেন যা পরবর্তীতে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছিল।

এক নেটিজেন কটাক্ষ করে বলেন, “আমার মনে হয় ফ্লিপকার্টের মত নামকরা ই-কমার্স সাইট হয়ত দেশের কিছু ব্রাইটেস্ট মানুষ চালনা করে তা না হলে অজ্ঞতার এমন প্রদর্শন সম্ভব নয়।”

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে সুরকার আলাবো নাগা বলেন, “দুর্ভাগ্যক্রমে এই ঘটনাটি তুলে ধরেছে যে লোকেরা উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সম্পর্কে কতটা স্বল্প সচেত। নাগাল্যান্ড কোথায়, অনেকেই জানেন না। মানুষকে পুরোপুরি দোষারোপ করা যায় না। তবে আমি মনে করি শিক্ষাব্যবস্থা এই ধরনের অজ্ঞতার জন্য দায়ী। ”

এই ঘটনার পর সোশাল মিডিয়া জুড়ে ক্ষোভের মুখে পরে সংস্থাটি। পরে তাঁরা ক্ষমাও চেয়েছে। ফ্লিপকার্ট জানায়, “আমরা এই ত্রুটির জন্য আন্তরিকভাবে দু:খিত। আমরা নাগাল্যান্ডের অঞ্চলগুলি-সহ সারা দেশ জুড়ে পণ্য সরবরাহ নিশ্চিত করার জন্য প্রচেষ্টা করি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Flipkart apologises after its official handle tells customer nagaland is outside india

Next Story
এ কী কাণ্ড! অঙ্কুশের মুখের বিস্কুট কেড়ে খেল কুকুর!ankush, অঙ্কুশ, অক্শুশের ইনস্টাগ্রাম পোস্ট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com