scorecardresearch

একে অপরকে নমস্কার দুই বিদেশি রাষ্ট্রপ্রধানের, টুইটারে আনন্দ জ্ঞাপন ভারতীয়দের

ভিডিওতে দেখা যাচ্ছে, জনসনের সরকারি বাসভবনের বাইরে লাল কার্পেটের দু’পাশে দাঁড়িয়ে যথাযথ দূরত্ব বজায় রেখে একে অন্যকে অভিবাদন জানাচ্ছেন জনসন এবং ম্যাক্রঁ

emmanuel macron namaste
চার্লস-ক্যামিলাকে নমস্কার ম্যাক্রঁর

‘নো কন্ট্যাক্ট’ বা ‘স্পর্শ বিহীন’ অভিবাদনের নিয়ম মেনে ‘হ্যান্ডশেক’ না করে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং ফ্রান্সের প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রঁ একে অপরকে নমস্কার করছেন, এমন একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। এবং এতে ভরপুর উল্লাস জ্ঞাপন করছে ভারতের নেটপাড়া।

আজ থেকে ৮০ বছর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফ্রান্সের নাগরিকদের নাৎসি অধিগ্রহণের বিরোধিতা করার আহ্বান জানান তৎকালীন ফরাসি রাষ্ট্রপতি চার্লস দ্য গল। সেই আহ্বানের বর্ষপূর্তি উদযাপন উপলক্ষ্যেই লন্ডন সফর ম্যাক্রঁর।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে নমস্কার জানাচ্ছেন ফরাসি প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রঁ

ভিডিওতে দেখা যাচ্ছে, জনসনের সরকারি বাসভবনের বাইরে লাল কার্পেটের দু’পাশে দাঁড়িয়ে যথাযথ দূরত্ব বজায় রেখে একে অন্যকে অভিবাদন জানাচ্ছেন জনসন এবং ম্যাক্রঁ।

তবে একা ম্যাক্রঁই নমস্কার করেছেন এমন নয়। নিজেদের বাড়িতে তাঁকে ভেতরে আসার আমন্ত্রণ জানিয়ে নমস্কার করেন প্রিন্স চার্লস এবং তাঁর স্ত্রী তথা ডাচেস অফ কর্নওয়াল ক্যামিলাও।

https://platform.twitter.com/widgets.js

টুইটারে অজস্র ভারতীয় জানিয়েছেন যে বিশ্বনেতাদের এই অভিবাদনের ভঙ্গী দেখে তাঁরা ভারতীয় হিসেবে গর্ব বোধ করছেন, যদিও এশিয়ার আরও বেশ কিছু দেশে নমস্কারের মাধ্যমে অভিবাদনের রীতি চালু রয়েছে।

https://platform.twitter.com/widgets.js

https://platform.twitter.com/widgets.js

https://platform.twitter.com/widgets.js

https://platform.twitter.com/widgets.js

করোনাভাইরাস অতিমারী জনিত লকডাউনের পর এই প্রথম নিজের দেশের বাইরে বেরোলেন ম্যাক্রঁ। বিদেশ থেকে ব্রিটেনে প্রবেশকারী সমস্ত ব্যক্তির ক্ষেত্রে যে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টিনের নিয়ম লাগু হয়েছে, তা থেকে অব্যাহতি দেওয়া হয় ফ্রান্সের প্রধানমন্ত্রীকে।

চলতি বছরের মার্চ মাসে ভাইরাল হয় আরও একটি ভিডিও, যাতে দেখা যায় যে প্রিন্স চার্লস লন্ডনের ওয়েস্টমিনস্টার গির্জায় জোড়হাতে অভিবাদন জানাচ্ছেন সকলকে। সে সময়ও একই রকম আনন্দ জ্ঞাপন করেন ভারতীয় নেটিজেনরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: French president emmanuel macron greets uk royals pm johnson with namaste