৭৩তম প্রজাতন্ত্র দিবসে Google-Doodle এর শুভেচ্ছা

ভারতীয় সংস্কৃতির নানা রঙের ছটা, ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে আজকের এই ডুডলের মাধ্যমে।

৭৩তম প্রজাতন্ত্র দিবসে Google-Doodle এর শুভেচ্ছা

৭৩তম প্রজাতন্ত্র দিবসে (Republic Day 2022) দিল্লির রাজপথে অনুষ্ঠিত হল বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠান। একাধিক রাজ্যের সুসজ্জিত ট্যাবলো থেকে শুরু করে তিন সেনাবাহিনীর মার্চ পাস্ট, সবটাই দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। তবে বুধবারের অনুষ্ঠানের শো স্টপারের তকমা নিঃসন্দেহে ছিনিয়ে নিল বায়ুসেনা বাহিনীর যুদ্ধবিমানের ‘ফ্লাইপাস্ট’ (Flypast)। রাফায়েল-মিগ-জাগুয়ার যুদ্ধবিমানগুলির প্রদর্শনী মুগ্ধ করেছে সকলকে। নজর কেড়েছে যুদ্ধবিমানগুলির একের পর এক ফরমেশন।

এদিন সাধারণতন্ত্র দিবসের একেবারে শেষ লগ্নে শুরু হয় বৃহত্তম ‘ফ্লাইপাস্ট’ অনুষ্ঠান। যুদ্ধবিমানগুলি একে একে কখনও রুদ্রের আকার, কখনও তেরঙ্গা আবার কখনও একলব্য ফরমেশন করেন। বিশেষ নজর কেড়েছে রাফায়েল, মিগ-১৯ এবং এসইউ-২০ বিমানগুলির বাজ আকৃতির প্রদর্শনী। C-130J সুপার হারকিউলিস পরিবহণ বিমান প্রজাতন্ত্র দিবসের এই ‘ফ্লাইপাস্টে’ অংশ নেয়। বিমানগুলির ককপিটে বসানো ছিল একাধিক ক্যামেরা। বার্ডস আই ভিউ-তে লেন্সবন্দি হয় রাজপথের প্যারেডের বিভিন্ন মুহূর্তের ছবি। স্বাধীনতার ৭৫ বছরের অনুষ্ঠানের সূচনা শুরু হল ৭৩তম প্রজাতন্ত্র দিবসের দিন থেকেই। এই বছরটিকে স্মরণীয় করতে ফ্লাইপাস্টে অংশ নেয় ৭৫টি যুদ্ধবিমান। মার্চপাস্টে প্রথমবার দেখা গেল দেশীয় প্রযুক্তিতে তৈরি এক হাজার ড্রোন।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশ নিয়েছে হারকিউলিস ট্রান্সপোর্ট বিমানও। অনুষ্ঠানের সূচনাতেই বায়ুসেনার ৪টি এমআই-১৭ভি৫ হেলিকপ্টার আকাশ থেকে পুস্পবৃষ্টি করে।অন্যদিকে, প্রজাতন্ত্র দিবসের প্যারেডে দর্শকদের মন জয় করেছে BSF-এর সীমা ভবানী মোটর সাইকেল বাহিনী। এছাড়াও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বায়ুসেনার তরফেও ট্যাবলো অংশ নেয়। এই ট্যাবলোর থিম ছিল ‘ভবিষ্যতের জন্য বায়ুসেনার পরিবর্তন’। ভারতীয় নৌবাহিনীর ট্যাবলোও অংশ নেয় রাজপথের প্যারেডে। এই ট্যাবলোয় একদিকে যেমন নৌসেনার ক্ষমতা তুলে ধরা হয়েছে। তেমনই একইসঙ্গে আত্মনির্ভর ভারত ও আজাদি কা মহোৎসবের উল্লেখও করা হয়।ভারত উদযাপিত হচ্ছে ৭৩তম প্রজাতন্ত্র দিবস।

দিল্লিতে অনুষ্ঠিত হল বর্ণাঢ্য কুচকাওয়াজের অনুষ্ঠান। কোভিড বিধি মেনেই কম সংখ্যক দর্শকের উপস্থিতিতেই পালিত হল প্রজাতন্ত্র দিবস। বুধবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশ থেকে আগত বহু বিশিষ্ট অতিথিরা। প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানী দিল্লিকে। ২৬ জানুয়ারি প্যারেড শুরু হয় সাড়ে ১০টা থেকে। করোনা সম্পর্কিত স্বাস্থ্যবিধি যাতে মেনে চলা হয়, সেই দিকে বিশেষ নজর রাখা হয়েছিল। কোভিড টিকার দু’টি ডোজ নেওয়া না থাকলে দিল্লির প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রবেশ করতে দেওয়া হয় নি কাউকেই।

এই বছর ২৬ জানুয়ারি দিল্লিতে আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল স্বাস্থ্যকর্মী, রিক্সা চালক, অটোচালকদের। এদিকে সারাদেশে জুড়ে যখন পালিত হচ্ছে প্রজাতন্ত্র দিবস, তখনই Google-তার ডুডলের মাধ্যমে দেশবাসীকে জানাল ৭৩ তম প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা। আজকের এই দিনটিকে স্মরনীয় করে রাখতে গুগল ডুডল ৭৩তম প্রজাতন্ত্র দিবসে ভারতের জনগণকে শুভেচ্ছা জানাতে একটি রঙিন শিল্পকর্ম প্রকাশ করেছে।

আজকের গুগল ডুডল কুচকাওয়াজের বিভিন্ন উপাদানের সংমিশ্রনকে তুলে ধরা হয়েছে। যার মধ্যে পশু, যন্ত্র এবং এমনকি জাতীয় পতাকার তেরঙাও রয়েছে। একটি হাতি, একটি ঘোড়া, একটি কুকুর, একটি উট প্রভৃতি প্রাণী Google শব্দের অক্ষরগুলির সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়েছে। তা ছাড়া, একটি লাল টেবিল, প্যারেড পথ, একটি স্যাক্সোফোন এবং ঘুঘু পাখি ও ডুডলে দেখা যাবে। ভারতীয় সংস্কৃতির নানা রঙের ছটাকে তুলে ধরা হয়েছে আজকের এই ডুডলের মাধ্যমে। 

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Google celebrates indias 73rd republic day with colourful doodle

Next Story
স্কুল খোলা হোক! গলায় প্ল্যাকার্ড ঝুলিয়ে বিয়ের পিঁড়িতে অভিনব আন্দোলন শিক্ষকের