ধরিত্রী দিবসে জলবায়ুর পরিবর্তন নিয়ে সচেতনতার পাঠ শেখাতে Google-এর নয়া Doodle

বিশ্ব উষ্ণায়ন নিয়ে বারে বারে বিশ্ব বাসীকে সাবধান করেছে বিজ্ঞানীরা। তার পরেও মানুষ আজ সচেতন নয়।

আমাদের সকলকে সেই বিষয়ে সচেতন করার লক্ষ্যে গুগল এক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

প্রতি বছর ২২ এপ্রিল পালিত হয় আর্থ ডে  অথবা বিশ্ব ধরিত্রী দিবস।  আর আজকের এই বিশেষ দিনে জলবায়ুর পরিবর্তন পৃথিবীকে কীভাবে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে এবং আমাদের সকলকে সেই বিষয়ে সচেতন করার লক্ষ্যে গুগল এক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

আমাদের এই পৃথিবীকে রক্ষা করতে প্রতিদিন বিভিন্ন প্রচারাভিযানের আয়োজন করা হচ্ছে। সেই সঙ্গে একাধিক জলবায়ু সংক্রান্ত রিপোর্ট সামনে আনা হচ্ছে। প্রচেষ্টা চলছে সচেতনতা গড়ে তোলার। পরিবেশ ও প্রকৃতি রক্ষার মধ্য দিয়ে পৃথিবীকে রক্ষার জন্য লড়াই চলছে প্রতি মুহূর্তে। আর এই লড়াইকে সম্মান জানাতেই পালিত হচ্ছে আর্থ ডে বা ধরিত্রী দিবস।

১৯৭০ সালে প্রথমবার ২২ এপ্রিল আর্থ ডে বা ধরিত্রী দিবস বিসেবে পালিত হয়েছিল। তারপর থেকে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে দিনটি পালিত হচ্ছে। এবছর আর্থ ডে পালন উদ্দেশ্যে গুগল ডুডলে দেখা দিল এক নতুন ধরনের গ্রাফিক্স।

গুগল হোমপেজ খুললেই আপনার চোখে পড়বে এক সঙ্গে দুটি ছবি কোলাজ করা রয়েছে হোম পেজে। একটিতে রয়েছে ২০০০ সালের ছবি ও একটি ২০২০ সালের। ছবিতে দেখা যাচ্ছে পৃথিবীরে একটি বিশেষ অংশের দৃশ্য। যা থেকে স্পষ্ট পৃথিবীর বরফ কতটা গলে গিয়েছে। বিশ্ব উষ্ণায়নের জন্য বরফ গলে যাচ্ছে, তা সকলেরই জানা। এবার তা প্রমাণ করার জন্য প্রকাশিত হল এমন ছবি। আর সেই ছবি প্রকাশ্যে আসতেই আরও একবার সকলকে সাবধান করল গুগল।

 প্রথম ডুডলে তানজানিয়ার মাউন্ট কিলিমাঞ্জারোর চূড়ায় হিমবাহের রিট্রিটের বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে।  দ্বিতীয় ডুডলে ২০০০ সালে থেকে ২০২০ সাল পর্যম্ত প্রতি ডিসেম্বর মাসের গ্রিনল্যান্ডের একটি অঞ্চলের ছবি দেখা যাচ্ছে। আর তৃতীয় ডুডলে রয়েছে অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফের ছবি। যেখানে লিজার্ড দ্বীপের ছবি রয়েছে। এই সব কয়টি ছবি জানান দিচ্ছে, কীভাবে পৃথীবি ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে।

এই ধ্বংসের হাত থেকে পৃথিবীকে রক্ষা করার শপথ নেওয়ার পক্ষেও জোরালো সওয়াল করা হয়েছে গুগলের তরফে। জলবায়ু পরিবর্তনের জেরে পৃথিবী আজ সত্যিই বড়ই ক্লান্ত। বিশ্ব উষ্ণায়ন নিয়ে বারে বারে বিশ্ব বাসীকে সাবধান করেছে বিজ্ঞানীরা। তার পরেও মানুষ আজ সচেতন নয়।  বিশেষ এই দিনে গুগল-ডুডলের এই চিত্র আপনাকে আগামী সম্পর্কে ভয় ধরাতে এবং সচেতন করতে বাধ্য।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Google doodle addresses the impacts of climate change on earth day

Next Story
দাঁড়িয়ে থাকা গাড়ি আচমকাই চলতে শুরু করল, সটান গিয়ে পড়ল নদীতে, দেখুন ভিডিও