scorecardresearch

তাঁর গান সমৃদ্ধ করেছে ভারতীয় সংগীতকে, ৯৬ তম জন্মদিনে ভূপেন হাজারিকাকে শ্রদ্ধা Google-এর

ভূপেন হাজারিকার প্রতি শ্রদ্ধা জানিয়ে এই চমৎকার ডুডলটি তৈরি করেছেন মুম্বাইয়ের শিল্পী রুতুজা মালি।

তাঁর গান সমৃদ্ধ করেছে ভারতীয় সংগীতকে, ৯৬ তম জন্মদিনে ভূপেন হাজারিকাকে শ্রদ্ধা Google-এর
৯৬ তম জন্মদিনে ভূপেন হাজারিকাকে শ্রদ্ধা Google-এর

বলিউডের কিংবদন্তি সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকার ৯৬ তম জন্মবার্ষিকীতে শিল্পীকে বিশেষ শ্রদ্ধা Google-এর।  একটি জমকালো ডুডল দিয়ে কিংবদন্তী শিল্পীকে শ্রদ্ধা জানিয়েছে গুগল।  আজ বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর ভূপেন হাজারিকার ৯৬তম জন্মবার্ষিকী।

গুগল তার ওয়েবপেজে একটি চিত্তাকর্ষক ডুডল তৈরি করেছে, যাতে ভূপেন হাজারিকার একটি সুন্দর ‘ক্যারিকেচার’ হারমোনিয়াম সহ দেখা যায়।  তিনি ছিলেন  একাধারে গায়ক, কবি, গীতিকার এবং চলচ্চিত্র নির্মাতা। বাংলা, হিন্দি, অসমীয়া সহ একাধিক ভাষায় গান গেয়েছিলেন তিনি। Google জানিয়েছে, “শুভ জন্মদিন ভূপেন হাজারিকা। আপনার গান ও সিনেমাগুলি অসমের সংস্কৃতিকে আজও সমৃদ্ধ করে।”

ডাঃ. ভূপেন হাজারিকার প্রতি শ্রদ্ধা জানিয়ে এই চমৎকার ডুডলটি তৈরি করেছেন মুম্বাইয়ের  শিল্পী রুতুজা মালি। এই ডুডলে হারমোনিয়াম হাতে ভূপেন হাজারিকাকে ঐতিহ্যবাহী পোশাকে বসে থাকতে দেখা গিয়েছে এবং তার সামনে রয়েছে একটি মাইক। অবিকল সঙ্গীত পরিবেশনার ভঙ্গিতে এই ডুডলটি তৈরি করা হয়েছে। শিল্পীর কাঁধে আসামের বিশেষ জাপি নকশার গামছাও রয়েছে। এই ডুডলের মাধ্যমে, বিশ্ব আবারও ভূপেন হাজারিকাকে স্মরণ করছে, যার অফুরন্ত সম্ভার তিনি চিরতরে রেখে গেছেন।

ভূপেন হাজারিকা আর আমাদের মাঝে নেই। ২০১১ সালের ৫ নভেম্বর মৃত্যু হয় ‘রুদালি’ খ্যাত ভূপেন হাজারিকার। তিনি হলেন ভারতীয় সঙ্গীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র।  যিনি তার ৬ দশকের ক্যারিয়ারে অজস্র ছবিতে কাজ করেছেন।

১৯২৬ সালের আজকের দিনে অসমের সাদিয়াতে জন্মগ্রহণ করেন ভূপেন হাজারিকা।  কথিত আছে যে ভূপেন হাজারিকার শৈশব কেটেছে ব্রহ্মপুত্র নদীর তীরে, যেখানে তিনি জীবন সম্পর্কে গান এবং লোককাহিনী দ্বারা বেষ্টিত হয়ে বেড়ে ওঠেন। লোকসঙ্গীত শুনে বড় হয়েছিলেন তিনি এবং এই কারণেই তাঁর গানে মানুষ অনুভব করেছিলেন শিকড়ের টান। তাঁর গানে বার বার উঠে এসেছে সুখ এবং দুঃখের গল্প, ঐক্য এবং সাহস, রোম্যান্স এবং একাকীত্ব এবং এমনকি দ্বন্দ্ব এবং সংকল্পের গল্প।

আরও পড়ুন: [ বাঘের মুখ থেকে ‘দুধের সন্তান’কে ফিরিয়ে আনলেন মা, মহিলার সাহসকে কুর্ণিশ জেলাশাসকের ]

ভূপেন হাজারিকা সেই শিল্পী যিনি বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। সেরা আঞ্চলিক ছবির জন্য হাজারিকা যেমন পুরস্কার জিতেছেন, তেমনি চলচ্চিত্র জগতের সবচেয়ে বড় পুরস্কার দাদাসাহেব ফালকে পুরষ্কারেও ভূষিত হন তিনি। শিল্পকলায় অবদানের জন্য পদ্মভূষণেও ভূষিত করা হয় কিংবদন্তী শিল্পীকে। 

ভূপেন হাজারিকাকে সম্মান জানিয়ে এক ব্লগ পোস্টে Google লিখেছে, “শুভ জন্মদিন, ভূপেন হাজারিকা! আপনার গান এবং ফিল্ম অসমের সমৃদ্ধ সংস্কৃতির প্রতি সম্মান বজায় রাখে।”

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Google doodle celebrates assamese multi talented composer filmmaker bhupen hazarika