scorecardresearch

বড় খবর

নিজেকেই বিয়ে যুবতীর! অভিনব ঘটনার সাক্ষী হতে চলেছে গুজরাট

সমাজের চিরাচরিত মিথ ভাঙতেই এমন উদ্যোগ।

gujarat,Gujarat woman set to marry,Gujarat woman,Sologamy,vadodara,self marriage
শ্যামা বিন্দু

নিজেকেই নিজে বিয়ে করার সিধান্ত নিলেন গুজরাটের তরুণী! এমনই খবর শোরগোল ফেলেছে। গুজরাটের ভদোদরার এই কাহিনী সামনে আসতেই অনেকেই ভিরমি খেয়েছেন। কিন্তু কেন এমন সিদ্ধান্ত নিলেন শ্যামা বিন্দু নামে ওই তরুণী? জানা গিয়েছে সমাজের প্রচলিত ধারণা ভেঙে ফেলতেই এমন সিদ্ধান্ত! তাঁর কথায়, “প্রতি নারীই চায় কনে হতে কিন্তু স্ত্রী হতে নয়”।

আগামী ১১ জুন অনুষ্ঠিত হতে চলেছে বিয়ের অনুষ্ঠান। সমাজের চিরাচরিত মিথ ভাঙতেই এমন উদ্যোগ নিলেন শ্যামা বিন্দু। এই সিদ্ধান্তের মাধ্যমে পুরুষদের কোনভাবেই পুরুষদের হেয় করতে চাননি তিনি। শ্যামার কথায়, ‘নিজেকেই বিয়ে হল নিজের পাশে থাকার প্রতিজ্ঞা। নিজের জীবিকা ও জীবনযাপনের মাপকাঠি হিসাবে নিজেকেই বেছে নেওয়া। আপনাকে এবং আপনার অভিজ্ঞতাকে আরও ভাল করে তুলবে এবং আপনাকে প্রাণোচ্ছ্বল, সুন্দর এবং অত্যন্ত সুখী করে তুলবে।’

বিন্দুর ‘স্ব-বিবাহ’ সম্ভবত গুজরাটে শুধু নয় এবং সারা ভারতেও প্রথম। বিন্দুর কথায়, “হয়তো আমিই প্রথম যে আমাদের দেশে আত্মপ্রেমের উদাহরণ স্থাপন করেছেন। এর পাশেই বিন্দু বলেন, মানুষ নিজের ভালবাসার মানুষকেই বিয়ে করেন। আমি আমাকেই সব থেকে বেশি ভালবাসি। তাই আমার এই সিদ্ধান্ত”। কানাডিয়ান ওয়েবসিরিজ ‘অ্যান উইথ অ্যান ই’ থেকেই এই ভাবনা মাথায় এসেছে শ্যামার।

আরও পড়ুন: প্রেমের টানেই ভরাডুবি, নদী সাঁতরে পুলিশের জালে যুবতী

গুজরাটেরই এক বেসরকারি সংস্থায় চাকরি করেন শ্যামা। ইতিমধ্যে সোশিয়োলজিতে স্নাতক স্তরের চূড়ান্ত পরীক্ষা দিয়েছেন। আপাতত রেজাল্টের অপেক্ষায় আছেন। আর পাঁচটা সাধারণ মেয়ের মতই বিয়ে নিয়ে নানান স্বপ্ন মনে দানা বাঁধছে বিন্দুর মনে। তিনি তার বিয়ের জন্য পাঁচটি প্রতিজ্ঞার কথা লিখেছেন।

একটি মন্দিরে বিয়ে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। শ্যামার কথায়, ‘অনেকের কাছেই বিষয়টি অপ্রাসঙ্গিক বলে মনে হলেও আমি বিষয়টির পক্ষে। এটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত। আমি নিজেকে ভালবাসি, নিজের সঙ্গেই সারাজীবন থাকতে চাই। আমি যে প্রাপ্ত বয়স্ক নিজের বিয়ের মাধ্যমে সেটাকেই আমি নিজে স্বীকৃতি দিতে চলেছি’। শ্যামা বলেন, দু’সপ্তাহের জন্য তিনি গোয়ায় হানিমুনেও যেতে ইচ্ছুক।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Gujarat woman set to marry herself heard of sologamy