বড় খবর

বাঙালি মহিলা সাঁতারুকে সম্মান জানাল Google, চেনেন আরতি সাহাকে?

তিনি ভারতের অন্যতম সেরা প্রতিযোগিতামূলক সাঁতারু শচীন নাগের অধীনে প্রশিক্ষণ নেন। পাঁচ বছর বয়সে তিনি প্রথম স্বর্ণপদক জিতেছিলেন।

দেশের পদ্মশ্রী পুরষ্কার প্রাপ্ত প্রথম মহিলা আরতি সাহার ৮০ তম জন্মদিন উপলক্ষে বৃহস্পতিবার গুগল তাঁর জন্মবার্ষিকীতে বিশেষ ডুডলটি উৎসর্গ করেছে। আরতি সাহা ১৯৬০ সালে পদ্মশ্রী পুরষ্কার প্রাপ্ত প্রথম মহিলা।

প্রখ্যাত সাতারু আরতি সাহা ১৯৪৪ সালের ২৪ শে সেপ্টেম্বর কলকাতায় (তৎকালীন ব্রিটিশ ভারত) জন্মগ্রহণ করেন। তিনি হুগলি নদীর তীরেই সাঁতার শেখেন। পরবর্তীতে তিনি ভারতের অন্যতম সেরা প্রতিযোগিতামূলক সাঁতারু শচীন নাগের অধীনে প্রশিক্ষণ নেন। পাঁচ বছর বয়সে তিনি প্রথম স্বর্ণপদক জিতেছিলেন। ১১ বছর বয়সের মধ্যেই তিনি বেশ কয়েকটি সাঁতারের রেকর্ড ভেঙেছিলেন।

মাত্র ১২ বছর বয়সে এই মহিলা সাঁতারু ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে ১৯৫২ সালে অলিম্পিকে অংশ নিতে ভারতের প্রথম দলে যোগদান করেছিলেন। তিনি ভারতীয় দলের চার মহিলার মধ্যে অন্যতম ছিলেন। ১৮ বছর বয়সে তিনি প্রথমে ইংলিশ চ্যানেল অতিক্রম করার চেষ্টা করেছিলেন। তবে সেইবার তিনি ব্যর্থ হন। এরপর তিনি ফের ইংলিশ চ্যানেল অতিক্রম করতে সক্ষম হন, তিনিই এশিয়ার প্রথম মহিলা যিনি ইংলিশ চ্যানেল পার করেছিলেন।

ইংলিশ চ্যানেল পেরনোর প্রসঙ্গে বৃহস্পতিবার ডুডলটিতে সাঁতারের একটি কম্পাস এবং সমুদ্রের দৃশ্যের চিত্র রয়েছে। এটি তৈরি করেছেন কলকাতার শিল্পী লাবণ্য নাইডু। এক সাক্ষাত্কারে লাবণ্য বলেন, আরতি সাহা কলকাতার “বাড়ির পরিচিত নাম”। শিল্পী বলেন, “আমার আশা, এই ডুডলটি আমাদের দেশের ইতিহাসে মহিলা ব্যক্তিত্বদের কীর্তি উদযাপনে অন্য মাত্রা দেবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian swimmer remembered on 80th birth anniversary arati saha google doodle

Next Story
মিমিকে ‘বাসি পাউরুটি’ দিল কলকাতার এক দোকান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com