scorecardresearch

বড় খবর

বিশ্বে প্রথম! একই ব্যক্তির শরীরে মিলল মাঙ্কিপক্স-করোনা-এইচআইভি ভাইরাস, অবাক বিজ্ঞানীরা

রিপোর্ট অনুসারে জানা গিয়েছে ওই ব্যক্তি আরও কিছু সহ-অসুস্থতাতেও ভুগছিল।

বিশ্বে প্রথম! একই ব্যক্তির শরীরে মিলল মাঙ্কিপক্স-করোনা-এইচআইভি ভাইরাস, অবাক বিজ্ঞানীরা
বিশ্বে প্রথম! বছর ৩৬-এর এক যুবক একই সঙ্গে আক্রান্ত হয়েছেন মাঙ্কিপক্স, এইচআইভি এবং করোনাতে।

বিশ্বে প্রথম! বছর ৩৬-এর এক যুবক একই সঙ্গে আক্রান্ত হয়েছেন মাঙ্কিপক্স, এইচআইভি এবং করোনাতে। এই ঘটনা তোলপাড় ফেলেছে চিকিৎসা বিজ্ঞানে। ইতালিতে,৩৬ বছর বয়সী এক ব্যক্তি একই সঙ্গে করোনা, মাঙ্কিপক্স এবং এইচআইভিতে আক্রান্ত হয়েছেন। ক্যাটানিয়া ইউনিভার্সিটির বিজ্ঞানীদের মতে, বিশ্বে এ ধরনের ঘটনা এটিই প্রথম। জানা গিয়েছে স্পেনে চলে যাওয়ার পরে বছরের শুরু থেকে বেশ কিছু অসুস্থতা লক্ষ্য করা গিয়েছিল ওই ব্যক্তির শরীরে। তা ছাড়াও রিপোর্ট অনুসারে জানা গিয়েছে ওই ব্যক্তি আরও কিছু সহ-অসুস্থতাতেও ভুগছিল।

দ্য সান-এর প্রতিবেদন অনুসারে, ওই ব্যক্তি ১৬ থেকে  ২০ জুন পর্যন্ত স্পেনে ছিলেন। জার্নাল অফ ইনফেকশনের কেস রিপোর্ট অনুযায়ী, জ্বর, মাথাব্যথা, গলা ব্যথার মতো উপসর্গের তিন দিন পর ২ রা জুলাই  করোনা পজিটিভ হন ওই ব্যক্তি।  একই দিনে রোগীর বাঁ হাত, মুখ, পায়ের পাতা ইত্যাদিতে ছোট ফুসকুড়ি দেখা দিতে শুরু করে। কিছুদিন পর ধরা পরে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত। এরপর ৫ জুলাই তাকে সান মার্কো ইউনিভার্সিটি হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়, যেখানে তার মাঙ্কিপক্স পরীক্ষা করা হয়। ফলাফল পজিটিভ এলে, যৌন রোগ সংক্রান্ত পরীক্ষাও করা হয়, দেখা যায় তিনি HIV তেও আক্রান্ত। গবেষকরা বলেছেন, করোনা এবং মাঙ্কিপক্সের উপসর্গ ফের ওঁর শরীরে দেখা দিতে পারে। এছাড়াও, মাঙ্কিপক্স আক্রান্ত হওয়ার ২০ দিন পরেও রোগী আবারও পজিটিভ হতে পারে, তাই চিকিৎসা শেষ হওয়ার পরে সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: [ কলেজ ছাত্রীদের পা ছুঁয়ে ভোটভিক্ষা, ছাত্র সংসদ নির্বাচনে নয়া চমক! ভিডিও ভাইরাল ]

Monkeypoxmeter.com-এর তথ্য অনুযায়ী, বিশ্বে মোট মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ৪৮ হাজার ৫৪ জনে পৌঁছেছে। এখনও পর্যন্ত ১০২ টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। ব্রিটেন, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, পর্তুগাল, কানাডা, নেদারল্যান্ডস, ইতালি এবং ব্রাজিল ছাড়াও ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন ১০ জন রোগী।  যাদের মধ্যে মৃত্যু হয় ১ জনের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) মাঙ্কিপক্স নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Italian man got monkeypox covid hiv all at once after sex with men