scorecardresearch

আগামী এপ্রিলেই নিলাম দুর্মূল্য নীল হীরা, দাম শুনলে চমকে উঠবেন

হীরেটির দাম উঠতে পারে ৪৮ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

প্রতীকী ছবি

ব্লু ডায়মন্ড (blue diamond)। বিশ্ববিখ্যাত নিলামঘর সদবির (Sotheby’s) হংকংয়ের শাখায় আগামী এপ্রিলেই নিলামে উঠতে চলেছে এমনই একটি দুষ্প্রাপ্য রত্ন। নিলামঘর সূত্রে জানা গিয়েছে, এটি সবচেয়ে বড় আকারের ব্লু ডায়মন্ড। ফলে দামও উঠবে রেকর্ড ভেঙে, মনে করছেন বিশেষজ্ঞরা। মনে করা হচ্ছে হীরেটির দাম উঠতে পারে ৪৮ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

হীরেটি ১৫ ক্যারেটেরও বেশি। জি বিয়ার কালিনান ব্লু ডায়মন্ড (de beers cullinan blue diamond) খনি থেকে তোলা হয়েছিল গত বছরেই। দক্ষিণ আফ্রিকার কালিয়ান খনি (cullinan mine) থেকে পাওয়া গিয়েছিল এই দুষ্প্রাপ্য হীরেটি। খনির নাম অনুসারেই হীরেটিরও নামকরণ করা হয়েছে। বিশ্বের সামান্য কিছু হীরের খনি থেকেই দুষ্প্রাপ্য ও মহার্ঘ্য কিছু হীরে পাওয়া যায়। দক্ষিণ আফ্রিকার কালিনান খনি সেগুলির মধ্যেই একটি।

সদবির সিনিয়ন ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড সেলস ডিরেক্টর ফর জুয়েলারি (Senior Vice President and Sales Director for Jewelry) ফ্র্যাঙ্ক এভারেট জানিয়েছেন, এই বিশেষ হীরেটি সবদিক থেকেই অত্যন্ত উল্লেখযোগ্য। তিনি বলেন, ‘আকার ও আয়তনের কারণেই এটি দুষ্প্রাপ্য। ১৫ ক্যারেটেরও বেশি হীরেটি।

নীল রঙের হীরে। কোনওরকম খুঁত নেই হীরেটিতে। এর কাটও অত্যন্ত ভাল।’ নিলামের সময়ে বিশ্বজুড়ে হীরেটির প্রতি প্রবল উৎসাহ দেখা যাবে বলেই আশা প্রকাশ করেছেন ফ্র্যাঙ্ক এভারেট। তিনি আরও বলেন, ‘এই সময়ে রত্নের বাজার অত্যন্ত ভাল। গত কয়েকবছর ধরে বাজার ভালই যাচ্ছে। তবে সবচেয়ে বেশি আগ্রহ রয়েছে রঙিন হীরে নিয়ে।

নীল রঙ হলে আগ্রহ আরও বেড়ে যায়।’নীল রং এত দামি কেন, কি জানাচ্ছেন বিশেষজ্ঞরা? মূলত দুষ্প্রাপ্যতার কারণেই এই নিল রঙের হীরের এত দাম। বোরন (boron) নামের একটি বিশেষ মৌলের উপস্থিতির কারণে এই রং পায় কোনও হীরে। যা তৈরি হতে কয়েক মিলিয়ন বছর লাগতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Largest and most valuable blue diamond to come to auction at sotheby