বড় খবর

Teachers’ Day 2021: তথ্যচিত্রের মাধ্যমে শিক্ষকদের সম্মান, BYJU’S-কে কুর্নিশ নেটিজেনদের

শিক্ষক দিবসের বিশেষ শ্রদ্ধা!

Teachers Day 2021, BYJU'S
BYJU'S সোশ্যাল মিডিয়ায় সেই সকল শিক্ষকদের সম্মান জানাতে এক বিশেষ ডিজিটাল তথ্যচিত্র নির্মাণ করেছে

আজ শিক্ষক দিবস। শিক্ষক দিবসের প্রাক্কালে এডুটেক জায়েন্ট BYJU’S সোশ্যাল মিডিয়ায় সেই সকল শিক্ষকদের সম্মান জানাতে এক বিশেষ ডিজিটাল তথ্যচিত্র নির্মাণ করেছে, যারা করোনা কালে কোভিড প্রোটোকলের মধ্যে পড়েও অনলাইন শিক্ষা ব্যবস্থার সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিতে বাধ্য হয়েছেন। সেই সকল শিক্ষকদের প্রতি আজকের দিনে বিশেষ সম্মান জানাতেই BYJU’S-এর এই অভিনব উদ্যোগ।

নয় মিনিটেরও বেশি সময় ধরে চলা এই ভিডিওটিতে দেখা যাচ্ছে, একজন মধ্যবয়সী শিক্ষক যিনি অনলাইন পদ্ধতির সঙ্গে কিছুতেই নিজেকে খাপ খাইয়ে নিতে পারছেন না। অবিরাম তিনি সংগ্রাম করে চলেছেন এই পদ্ধতির সঙ্গে নিজেকে খাপ খাওয়ানোর। গত বছর মার্চে জারি হওয়া লকডাউনের ফলে বন্ধ হয়ে যায় সব স্কুল, কলেজ-সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান। সেই সময় এই মধ্যবয়সী শিক্ষক এক অপ্রস্তুত মুহূর্তের মধ্যে পড়েন। তিনি শিক্ষার এই আধুনিক নিয়মের সঙ্গে তাল মেলাতে না পেরে হতাশাগ্রস্ত হয়ে পড়েন। তিনি অনলাইন ক্লাসে কিছুতেই সড়গড় করে নিতে পারছিলেন না নিজেকে।

অভিনেতা রঘুবীর যাদবের চিত্রিত ‘ত্যাগী স্যর’, এরপরে তাঁর সন্তানদের সাহায্যে ধীরে ধীরে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করেন অনলাইন ক্লাসের সঙ্গে। কিন্তু সমস্যা যেন তাঁকে কিছুতেই ছাড়তে চা না। একের পর এক সমস্যার মুখোমুখি হন তিনি। কখনও নেটওয়ার্ক সমস্যা, কখনও মাইকিং সমস্যা। তিনি প্রতি মুহূর্তেই সেই চেনা ক্লাস রুম, ছাত্র-শিক্ষক সম্পর্ককে আবারও ফিরে পেতে চান। কিন্তু সামনে করোনার চোখরাঙানি। তিনি নিজেকে মানিয়ে নিতে বাধ্য হন। লড়াই জারি থাকে এই মাঝবয়সী শিক্ষকের।

লকডাউন সীমাবদ্ধতা তুলে নেওয়ার পরও অনলাইনে পড়াশোনা চালিয়ে যাওয়ার সরকারি সিদ্ধান্তে আরও হতাশ হয়ে শিক্ষক তার পদত্যাগপত্র পাঠান। এরপর তাঁর এক প্রাক্তন ছাত্রের ফোন তাঁর সব সিদ্ধান্তকে ওলটপালট করে দেয়। তার সেই প্রাক্তন ছাত্র আজ একজন ডাক্তার যিনি করোনা কালে সামনের সারিতে থেকে লড়াই চালিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। সেই ছাত্রের কথায় ‘স্যর’ তাঁর পদত্যাগপত্রটি ফিরিয়ে নেন। তার লড়াই জারি থাকে অনলাইন শিক্ষা ব্যবস্থার সঙ্গে। এরপর সময়ের সঙ্গে নিজেকে খাপ-খাইয়ে নেন শিক্ষার নতুন প্রযুক্তির সঙ্গে।  

এই ডিজিটাল তথ্যচিত্রের মাধ্যমে শিক্ষকদের এক নতুন অধ্যায়ের সঙ্গে পরিচিতি, তাঁদের অধ্যবসায়, প্রযুক্তি ব্যবহার করা, শিক্ষাব্যবস্থার পুরনো পদ্ধতিগুলির আমুল পরিবর্তন এবং সেই সঙ্গে একজন শিক্ষকের হাজারো বাধা পেরিয়ে শিক্ষাদানের প্রতি তাঁর আবেগকে পুনরুজ্জীবিত করে তোলার সংকল্পকে ফুটিয়ে তোলা হয়েছে।

এই ভিডিও শেয়ার করে BYJU’S-এর পক্ষ থেকে লেখা হয়েছে, “প্রত্যেক শিক্ষকের নিরলস প্রয়াসের মাধ্যমে আজ পৃথিবী এগিয়ে চলেছে”। এবং এই ভিডিওর ট্যাগলাইনে বলা হয়েছে, “রোজই শিখতে থাকুন”। এদিকে এই ভিডিও শেয়ার হতেই তাতে অজস্র ভিউ হয়েছে। অনেকেই তাদের কমেন্টে এই ডিজিটাল তথ্যচিত্র সম্পর্কে বলেছেন, “বাস্তব জীবন কথা ফুটিয়ে তোলা হয়েছে এই তথ্যচিত্রের মাধ্যমে”। এই ভিডিও এক শিক্ষকের শিক্ষাদানের প্রতি ভালবাসা নেটিজেনদের আবেগপ্রবণ করে তুলেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Learnunlearnrelearn byjus celebrates teachers resolve in adapting to online teaching

Next Story
গল্পে নয়, বাস্তবেই গাছে উঠল গরু! ভিডিও না দেখলে বিশ্বাসই হবে না
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com