scorecardresearch

বড় খবর

ইংরাজিতে ৩৫, অঙ্কে ৩৬! জেলাশাসকের মাধ্যমিকের রেজাল্টে চমকে উঠছেন সকলেই

কঠোর পরিশ্রমের মাধ্যমে তুষার আজ জেলাশাসক হয়ে উঠেছেন সেই গল্প অনুপ্রাণিত করেছে সকলকেই!

ias officer,viral news,class 10 marks,tushar sumera,awanish sharan
ইংরাজিতে ৩৫, অঙ্কে ৩৬! জেলাশাসকের মাধ্যমিকের রেজাল্টে চমকে উঠছেন সকলেই

এ যেন অসাধ্যসাধন! ইচ্ছা থাকলে জীবনে যে কোন কিছুই সম্ভব। মাধ্যমিক পরীক্ষায় ইংরাজিতে ৩৫, অঙ্কে ৩৬ এবং বিজ্ঞানে ৩৮ নম্বর পাওয়া সেদিনের সেই ছেলেটা আজ জেলাশাসক। হ্যাঁ এই গল্প অনেকটা চমকে ওঠার মতই। আইএএস আধিকারিক তুষার সুমেরার মাধ্যমিকের রেজাল্ট আজ রীতিমত ভাইরাল নেটদুনিয়ায়। একজন সাধারণ মানের ছাত্র হওয়া সত্বেও কীভাবে কঠোর পরিশ্রমের মাধ্যমে তুষার আজ জেলাশাসক হয়ে উঠেছেন সেই গল্প অনুপ্রাণিত করেছে অনেককেই।

দিন কয়েক আগেই মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। তাতে অনেকেই তাদের মনের মত নম্বর পাননি। এই গল্প তাদের জন্য। তাদের অনুপ্রেরণা জোগানোর রশদ তুষারের এই মার্কশিট। আইএএস আধিকারিক অবনীশ শরণ সম্প্রতি একটি গুরুত্বপূর্ণ বার্তা দিতেই তুষারের এই মার্কশিট সামনে এনেছেন। তিনি এই রেজাল্ট সামনে এনে লিখেছেন “আপনার আজকের প্রাপ্ত নম্বর আপনার ভবিষ্যৎ নির্ধারণ করবে এমন কোন মানে নেই, কঠোর পরিশ্রম-অধ্যবসায় আর ইচ্ছাশক্তির মাধ্যমে আপনি অনায়াসেই নিজের স্বপ্নকে ছুঁতে পারবেন”।

মাত্র একদশক আগে পাশ করা তুষারের এই নম্বর দেখে অবাক হয়েছেন নেটিজেনরাও। তুষার বর্তমানে গুজরাটের ভারুচের জেলাশাসক হিসাবে কর্মরত। তার এই মার্কশিট দেখে সেদিন আশেপাশের অনেকেই তুষারকে ব্যঙ্গ করতে ছাড়েননি। সকলেই ভেবেছিল এর দ্বারা কিছুই হবে না। সেদিনের ছোট তুষারের মনে এক জেদ চেপে গিয়েছিল জীবনে এমন কিছু করতে হবে যা সমাজের সকলের কাছে দৃষ্টান্ত স্থাপন করতে পারে। যেমন ভাবনা তেমন কাজ।

আইএএস আধিকারিক তুষার সুমেরা

আরও পড়ুন [একেই বলে দেশীয় পরম্পরা! ‘লাঞ্চ আওয়ারে’ বন্ধ লন্ডন SBI, তুমুল তরজা নেটদুনিয়ায়]

UPSC পরীক্ষার জন্য নিজেকে ধীরে ধীরে প্রস্তুত করতে শুরু করেন তুষার। অবশেষে সাফল্য। সুমেরার সাফল্যের গল্পে অনুপ্রাণিত হয়েছেন অনেকেই। একজন ব্যবহারকারী লিখেছেন, “তুষার সুমেরা সমাজের অনুপ্রেরণা। তিনি আমাদের জেলার বাসিন্দা।”সুমেরা টুইটারে তার সহকর্মী আইএএস শরণকে “ধন্যবাদ” জানিয়ে একটি পোস্টও করেছেন। তুষার UPSC পরীক্ষায় সফল হওয়ার আগে একজন শিক্ষক হিসাবে কাজ করেছেন। ২০১২ সালে তিনি সিভিল সার্ভিস পরীক্ষায় অসাধারণ দক্ষতার পরিচয় দেন। গত বছর ভারুচ কালেক্টর হিসেবে তুষার নিযুক্ত হন।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Meet ias officer tushar sumera who barely cleared class 10