scorecardresearch

বড় খবর

সাইকেলে অফিসে এলেই মিলবে মাসের শেষে মোটা টাকা, জানেন কোথায়?

শহরে সাইকেল চালকদের জন্য আলাদা লেন করা হয়েছে।

সাইকেলে অফিসে এলেই মিলবে মাসের শেষে মোটা টাকা, জানেন কোথায়?

আজ আমাদের দেশে মানুষ সাইকেলের ব্যবহার কমিয়ে দিচ্ছেন। সাইকেলের জায়গায় এখন বাইক ও গাড়ি্র ব্যবহার লাগাম ছাড়া। কিন্তু বিশ্বের সব দেশই আবার সাইকেলের ব্যবহারের দিকে নজর দিতে শুরু করেছে। কারণ সাইকেল ব্যবহার করেও স্বাস্থ্য ভালো রাখা যায়।  

পাশাপাশি, যানজটের মতো সমস্ত সমস্যাও অনায়াসেই এড়ানো যেতে পারে, শুধু তাই নয়, আপনি সাইকেল ব্যবহার করে পেট্রোলের খরচও বাঁচাতে পারেন। কিন্তু আপনি জানেন না যে পৃথিবীতে এমন একটি দেশ আছে যারা সাইকেল চালানোর বিনিময়ে টাকাও দেয়। আসলে, নেদারল্যান্ডস বিশ্বের এমনই একটি দেশ যেখানে আপনাকে সাইকেলে অফিসে যাওয়ার জন্য কোম্পানি থেকে আলাদা টাকা দেওয়া হয়।

নেদারল্যান্ডে সাইকেল চালানোর প্রচারের জন্য এটি করা হয়েছে। এ কারণেই এখানে রাস্তাইয় সাইকেলের সংখ্যা বেশি। যদি একজন কর্মচারী নেদারল্যান্ডে অফিসে যাওয়ার জন্য একটি সাইকেল ব্যবহার করেন, তাহলে তিনি প্রতি কিলোমিটারের জন্য আলাদাভাবে $0.22 (প্রায় 16 টাকা) পান। সেখানকার সরকার কোম্পানিগুলোকে এই নিয়ম মেনে চলার জন্য কড়া নির্দেশ দিয়েছে।

নেদারল্যান্ডসের মতো, ‘সাইকেল টু ওয়ার্ক স্কিম’ ইউরোপের অনেক দেশেও প্রযোজ্য। এখানে অফিসে যাওয়ার জন্য সাইকেল ব্যবহার করার জন্য, আপনি প্রতি কিলোমিটারের জন্য আলাদা টাকা পাবেন। আপনি ইংল্যান্ড এবং বেলজিয়ামের রাস্তায় বিপুল সংখ্যক লোককে সাইকেল চালিয়ে দেখতে পাবেন। ইউরোপের অনেক দেশে সাইকেল কিনতে গেলে বিশাল কর ছাড় দেওয়া হয়। সাইকেল চালানোর প্রচারের কারণে এই দেশগুলো পেট্রোল ও ডিজেলের ওপর নির্ভরশীলতা কমে যাচ্ছে। শহরে সাইকেল চালকদের জন্য আলাদা লেন করা হয়েছে। শুধু তাই নয়, বিভিন্ন স্থানে সাইকেল পার্কিং ও নিরাপদ স্ট্যান্ডিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Netherlands pay separate money who come to office by bicycle