scorecardresearch

বড় খবর

শিল্পীর ‘তাক লাগানো’ প্রতিভা! গড়লেন বিশ্বের সবচেয়ে ছোট ‘হকি স্টিক’, বিশ্বরেকর্ডের হাতছানি  

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, তৈরি করা দুটি হকি স্টিকের মধ্যে একটির উচ্চতা ৫ মিমি এবং চওড়া মাত্র ১ মিমি এবং অন্যটি উচ্চতা ১ সেমি এবং চওড়া ১ মিমি।

শিল্পীর ‘তাক লাগানো’ প্রতিভা! গড়লেন বিশ্বের সবচেয়ে ছোট ‘হকি স্টিক’, বিশ্বরেকর্ডের হাতছানি  

আন্তর্জাতিক হকি ফেডারেশনের উদ্যোগে ২০২৩ সালের পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপের আয়োজন করেছে ভারত। ৪৮ বছর পর হকি বিশ্বকাপে পদকের খরা কাটাতে নেমে জয় দিয়ে অভিযান শুরু করল ভারত।

শুক্রবার ওডিশার রাউরকেল্লায় ভরা স্টেডিয়ামে বিশ্বকাপের প্রথম ম্যাচে স্পেনকে ২-০ গোলে হারাল ভারতীয় হকি দল। এর মাঝেই ওড়িশার এক শিল্পী বিশ্বের সবচেয়ে ছোট ‘হকি স্টিক’ তৈরি করেছেন যা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় তোলপাড় ফেলেছে। গঞ্জাম জেলার বেরহামপুরের মিনিয়েচার আর্টিস্ট সত্য নারায়ণ মহারানা মাত্র ৩০ মিনিটের মধ্যে বিশ্বের সবচেয়ে ছোট দুটি হকি স্টিক তৈরি করেছেন। সবচেয়ে ছোট হকি স্টিক ‘গামারি’ কাঠ দিয়ে তৈরি।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, তৈরি করা দুটি হকি স্টিকের মধ্যে একটির উচ্চতা ৫ মিমি এবং চওড়া মাত্র ১ মিমি এবং অন্যটি উচ্চতা ১ সেমি এবং চওড়া ১ মিমি। ৩৭ বছর বয়সী এই মিনিয়েচার আর্টিস্ট এখন তার সর্বশেষ সৃষ্টির জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তোলার অন্যতম দাবিদার। তিনি ইতিমধ্যে বিভিন্ন মাধ্যমে ক্ষুদ্রতম প্রত্নবস্তু তৈরি করে ২৫টি আন্তর্জাতিক ও জাতীয় রেকর্ড গড়েছেন।

ওড়িশা টানা দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক ইভেন্টের আয়োজন করছে। এর আগে এটি ২০১৮ সালে ভুবনেশ্বরে অনুষ্ঠিত হয়েছিল আন্তর্জাতিক হকি বিশ্বকাপ। যেখানে বেলজিয়াম শিরোপা জিতেছিল, নেদারল্যান্ডস রানার্স-আপ হয়েছিল এবং অস্ট্রেলিয়া ব্রোঞ্জ জিতেছিল। ২০২৩ সালের আসরে ১৬টি দল অংশ নিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Odisha artist crafts worlds smallest hockey stick photos go viral