scorecardresearch

বড় খবর

খেলার ছলে শিশুদের আনন্দ দিয়ে শিক্ষাদান, শিক্ষকের প্রয়াসকে কুর্নিশ নেটিজেনদের

পাড়ায় শিক্ষালয়ের মাধ্যমে শিশুদের মধ্যে কাটবে একঘেয়েমি। সেই সঙ্গে তাদের মানসিক স্বাস্থ্যেরও কিছুটা উন্নতি হবে বলেও মনে করছেন শিশুমনোরোগ বিশেষজ্ঞরা।

খেলার ছলে শিশুদের আনন্দ দিয়ে শিক্ষাদান, শিক্ষকের প্রয়াসকে কুর্নিশ নেটিজেনদের

শিক্ষা মানুষকে সমৃদ্ধ করে। কিন্তু শিক্ষার মাধ্যমে আমরা যদি শিক্ষার্থীদের ভিতরের চিন্তাশক্তিকে বের করে আনতে না পারে তবে সে শিক্ষার কোনও মূল্য নেই। রবীন্দ্রনাথ ঠাকুর মনে করতেন আনন্দের মাধ্যমেই শিখন ফল অর্জিত হয়। যে শিক্ষায় আনন্দ নেই সেই শিক্ষা মূল্যহীন। আমাদের দেশে প্রচলিত শিক্ষার প্রধান সমস্যা হলো আমরা শিক্ষাকে কঠিন করে ফেলার কারণে মানুষ ধীরে ধীরে শিক্ষার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। ফলে তার সৃষ্টিশীল চিন্তার বিকাশ না ঘটে বরং তা কমতে থাকে। কিন্তু বিষয়টি উল্টো হতে পারতো, যার ফলাফল রাষ্ট্রের জন্য ইতিবাচক হতো। করোনাকালীন লকডাউনের কারণে প্রায় দীর্ঘ দু’বছর বন্ধ থাকার পর সংক্রমণের দাপট কিছুটা কমতেই রাজ্যে খুলেছে স্কুল। ৭ই ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে পাড়ায় শিক্ষালয় কর্মসূচী। অবশেষে স্কুলের মুখ দেখল কচিকাঁচারা সৌজন্যে পাড়ায় শিক্ষালয় কর্মসূচি।

পাড়ায় শিক্ষালয় প্রকল্পে পড়ুয়াদের পাড়ায় পাড়ায় গিয়ে ক্লাস নেবেন স্কুলের শিক্ষক (Teachers), পার্শ্বশিক্ষক (Para Teachers), শিক্ষা সহায়করা। জানা যাচ্ছে, প্রায় ৮০ লক্ষ প্রাথমিক পড়ুয়ার জন্য এই প্রকল্প। এই মুহূর্তে শুধুমাত্র প্রাথমিক স্তরে ভাবনা রাজ্য সরকারের। করোনা আবহে যেহেতু প্রায় ২ বছর স্কুল বন্ধ, তাই ছোটদের বিকল্প ক্লাসের ভাবনা বলেই শিক্ষা দফতর (Education Department) সূত্রের খবর। পাড়ায় শিক্ষালয়ের মাধ্যেমে শিশুদের মধ্যে কাটবে একঘেয়েমি। সেই সঙ্গে তাদের মানসিক স্বাস্থ্যেরও কিছুটা উন্নতি হবে বলেও মনে করছেন শিশুমনোরোগ বিশেষজ্ঞরা।

এদিকে পাড়ায় শিক্ষালয় শুরুর কয়েকদিনের মধ্যেই এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে উত্তর দিনাজপুরের বঙ্গলবাড়ি জুনিয়র স্কুলের এক শিক্ষক নাচতে নাচতে আনন্দ দান করার মাধ্যমে বাচ্চাদের পড়তে উৎসাহিত করছেন। জানা গিয়েছে শিক্ষকের নাম শ্যামল পাসোয়ান। তিনি নাচতে নাচতে কবিতা পাঠ করছেন শিশুরা গোল করে তাঁকে ঘিরে রয়েছে এবং তাঁর সঙ্গে সঙ্গে কবিতার লাইন বলছে। এই ভিডিও ভাইরাল হতেই তা খুবই জনপ্রিয় হয়েছে সকলের কাছেই। অনেকেই শিক্ষকের আন্তরিকতার সঙ্গে পড়ানোর প্রশংসা করেছেন। অনেকে বলেছে করোনা পরবর্তী এই ছবি দেখে ভাল লাগছে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Paray sikhalay becomes big hit on first day when a teacher is taking class in dancing mode