২০ টাকার চায়ে ৫০ টাকা সার্ভিস চার্জ! শতাব্দী এক্সপ্রেসে হুলস্থূল কাণ্ড

যদিও রেলের তরফে এক টুইট বার্তায় এর কারণ জানানো হয়েছে।

passenger, indian railways, IRCTC, catering service, india, railway ministry
২০ টাকা চায়ে ৫০ টাকা সার্ভিস চার্জ! শতাব্দী এক্সপ্রেসের ঘটনায় হুলস্থূল কাণ্ড

২০ টাকার চায়ে ৫০ টাকা সার্ভিস চার্জ। মোট চায়ের দাম দিতে হল ৭০ টাকা। দিল্লি-ভোপাল শতাব্দী এক্সপ্রেসের এমন কাণ্ড সামনে আসতেই তোলপাড় পড়ে গিয়েছে! জানা গিয়েছে দিল্লি থেকে ভোপালগামী শতাব্দী এক্সপ্রেসে ভ্রমণকালে এককাপ চায়ের জন্য এক যাত্রীকে ৭০ টাকা গুনতে হয়। আর সেই চায়ের বিল তিনি আপলোড করেন সোশ্যাল মিডিয়ায়। মুহূর্তেই হুলস্থূল পড়ে যায়। যা এখন তুমুল ভাইরাল নেটদুনিয়ায়।

2৮ জুন তিনি শতাব্দী এক্সপ্রেসে ভ্রমণকালীন এই ঘটনা ঘটে। তিনি টুইটারে সেই বিল শেয়ার করে লিখেছেন, “২০ টাকার চায়ের উপর ৫০ টাকা জিএসটি। সব মিলিয়ে এক কাপ চায়ের দাম ৭০ টাকা। এটা কি আশ্চর্যজনক ডাকাতি নয়?” যদিও খাবারে বেশি দাম নেওয়ার অভিযোগ এই প্রথম নয়। আর আগেও অনেক যাত্রীই IRCTC এর বিরুদ্ধে একই অভিযোগ আনেন। যদিও এই ঘটনার পর নেটিজেনরা তাদের মন্তব্যে জানিয়েছেন এটা জিএসটি নয়, কেবল সার্ভিস চার্জ! অনেকেই আবার নিজেদের দূরপাল্লার ট্রেনে ভ্রমণের এমন তিক্ত অভিজ্ঞতা শেয়ার করেছেন।

এই সেই বিতর্কিত বিল!

যদিও রেলের তরফে এক টুইট বার্তায় জানানো হয়েছে কোন অতিরিক্ত অর্থ যাত্রীর কাছ থেকে নেওয়া হয়নি। এপ্রসঙ্গে ২০১৮ সালে জারি করা একটি সার্কুলার টেনে এনে রেলের তরফে বলা হয়েছে খন কোনও যাত্রী রাজধানী বা শতাব্দীর মতো ট্রেনে ভ্রমণ করেন সেক্ষেত্রে রিজার্ভেশন করার সময় খাবার বুক করেন না তখন ট্রেনে খাবার অর্ডার করতে সংশ্লিষ্ট যাত্রীকে ৫০ টাকা সার্ভিস চার্জ ধার্য করা হয়। তা এক কাপ চায়ের ক্ষেত্রেও প্রযোজ্য।

আরও পড়ুন: [উৎসবের মাঝেও TRP-র লড়াই! রথযাত্রার অনুষ্ঠানে জমজমাট বাংলা টেলি-সিরিয়াল]

রেলের দেওয়া সেই বিবৃতি

রাজধানী বা শতাব্দীর মতো ট্রেনগুলিতে আগে টিকিটের সঙ্গে খাবার বাধ্যতামূলক ছিল পরে তা ঐচ্ছিক করা হয়। অর্থাৎ যাত্রীরা চাইলে ওইসব ট্রেনে খাবার ও জলখাবার নিতে অস্বীকার করতে পারেন। এই পরিস্থিতিতে, তাদের কেবল টিকিটের জন্য অর্থ প্রদান করতে হবে, খাবার পরিষেবার জন্য নয়।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Passenger pays rs 70 for a cup of tea during train journey

Next Story
অবিকল মাইকেল জ্যাকসন! নাচের তালে ট্রাফিক সামলে নজির, দেখুন ভিডিও