scorecardresearch

বড় খবর

রাশিয়ায় পাততাড়ি গোটাচ্ছে McDonald’s, শেষ বারের মত জনপ্রিয় ফুড চেইনে মানুষের ঢল

যুদ্ধ শুরুর পর থেকে কড়া মাশুল চোকাতে হচ্ছে রাশিয়াকে।

রাশিয়ায় পরিষেবা দেবে না ম্যাকডোনাল্ডে'স

জনপ্রিয় বিশ্বব্যাপী ফুড চেইন ম্যাকডোনাল্ড সম্প্রতি ইউক্রেন রাশিয়া যুদ্ধের আবহে সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ায় তারা আর পরিষেবা দেবে না। এই খবর পাওয়ার পরই লম্বা লাইন পড়ে দেশজুড়ে বিভিন্ন ম্যাকডেনাল্ডের দোকানের বাইরে। ড্রাইভ-থ্রু দোকানগুলির বাইরে প্রায় কয়েক কিলোমিটার লম্বা লাইন পড়ে। রাতভর লাইনে দাঁড়িয়ে থেকেও রাশিয়ার বাসিন্দারা শেষবারের মতো বার্গার, ফ্রাইয়ের স্বাদ নিলেন। ইতিমধ্যেই সোশ্যাল মি়ডিয়াতেও ভাইরাল হয়েছে সেই ভিডিও।

যুদ্ধ শুরুর পর থেকে কড়া মাশুল চোকাতে হচ্ছে রাশিয়াকে। একে একে সমস্ত পরিষেবাই বন্ধ হয়ে যাচ্ছে দেশে। সম্প্রতিই বন্ধ হয়ে গিয়েছে ভিসা-মাস্টারকার্ড-এর মতো আর্থিক পরিষেবা। পাততাড়ি গুটিয়েছে নেটফ্লিক্স-এর মতো বিনোদন মাধ্যমও। এরই মাঝে সোমবারই রাশিয়ার সাধারণ মানুষ জানতে পারেন, বাকি মার্কিনী সংস্থাগুলির মতো ম্যাকডোনাল্ডও রাশিয়ায় তাদের সমস্ত দোকান বন্ধ করতে চলেছে। কারণ একটাই, বিনা প্ররোচনায় ইউক্রেনের উপরে হামলা চালানো। ম্যাকডোনাল্ডের প্রেসিডেন্ট ও সিইও ক্রিস কেম্পজ়িনস্কি কর্মচারীদের উদ্দেশ্যে একটি খোলা চিঠি লিখে বলেন, ‘আমাদের মূল্যবোধ বলে যে ইউক্রেনে নিরাপরাধ সাধারণ মানুষেরা কষ্ট ভোগ করছেন, তা আমরা এড়িয়ে যেতে পারি না। সেই কারণেই দেশজুড়ে ৮৫০টি আউটলেট সাময়িককভাবে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে দোকান খোলা হবে, তাও নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। তবে রাশিয়ায় ম্যাকডোনাল্ডের যে ৬২ হাজার কর্মচারী রয়েছে, তাদের বেতন দেওয়া হবে নিয়মিত’।

এই ঘোষণার পরেই শেষ বারের মত প্রিয় ফুড চেউনের স্বাদ চেটেপুটে খেতে কাতারে কাতারে মানুষ জড়ো হতে থাকেন ম্যাকডোনাল্ডের সামনে। তবে শুধুমাত্র ম্যাকডোনাল্ডই নয়, স্টারবাকস, কোকাকোলা, পেপসিকোর মতো বিশ্বের বড় বড় ব্রান্ড, যা মূলত আমেরিকার মালিকানাতেই রয়েছে, তারা সকলেই রাশিয়ায় নিজেদের পণ্যের পরিষেবা বন্ধের কথা ঘোষণা করেছে। মঙ্গলবারই সবকটি সংস্থার তরফে জানানো হয়, ইউক্রেনের প্রতি রাশিয়া যেভাবে আগ্রাসী মনোভাব দেখিয়েছে এবং বিনা প্ররোচনায় হামলা চালিয়েছে, তার সমালোচনা করেই আপাতত রাশিয়ায় সংশ্লিষ্ট সংস্থাগুলির পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: People flock mcdonalds russia