scorecardresearch

বড় খবর

হাঙ্গেরি থেকে দিল্লি ফেরার বিশেষ বিমানে পাইলটের ঘোষণা, মন ছুঁয়ে গেল পড়ুয়াদের

এখন আমাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার পালা।

পাইলটের ঘোষণা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

হাঙ্গেরির বুদাপেস্ট থেকে স্পাইস জেটের বিশেষ বিমানে ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের নিয়ে দেশে ফিরে আসার সময় এক পাইলটের ঘোষণা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। বিমানে পাইলটকে একটি ঘোষণায় বলতে শোনা যায়, “আপনাদের সবাইকে নিরাপদ এবং সুস্থ থাকতে দেখে আমরা খুব খুশি এবং গর্বিত। আপনার সাহস এবং সংকল্পের জন্য আমরা প্রত্যেকে গর্বিত। আপনি অনিশ্চয়তা, কষ্ট, ভয় কাটিয়ে এখানে নিরাপদে এসেছেন। এখন আমাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার পালা।”

সেই সঙ্গে তিনি ফ্লাইট চলাকালীন সময়ের এবং ল্যান্ডিংয়ের সময়ের কথাও উল্লেখ করেছেন এবং পড়ুয়াদের উল্লাস ও হাততালির ছবি ধরা পড়েছে এই ভিডিওতে। শেষে  একটি সাহসী “জয় হিন্দ” দিয়ে তার ঘোষণাটি শেষ করেছেন। প্রসঙ্গত উল্লখ্য ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র। ইউক্রেনের বুকে রুশ হামলার পরই সেখানে আটকে পড়া ভারতীয়দের ঘরে ফেরাতে ৪৬ টি বিমান সেদেশে উড়ে যাচ্ছে। এই গোটা উদ্ধার পর্বের নামকরণ ‘অপারেশন গঙ্গা’। মার্চ মাসের ৮ তারিখ পর্যন্ত এই বিশেষ অপারেশন চালু থাকবে ভারত সরকারের পক্ষে থেকে।

এদিকে গতকাল একের পর এক রুশ হামলায় বিপর্যস্ত ইউক্রেনের খারকিভ অঞ্চলে এক ভারতীয় পড়ুয়ার মৃত্যুকে ঘিরে উত্তাল রাজনীতি। ইতিমধ্যে খারকিভেও বিমান থেকে নেমেছে রুশ সেনার বিশেষ বাহিনী। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। এই ক’দিন আগে খারকিভ দখলের দাবি করেছিল রাশিয়া। তার কয়েক ঘণ্টা পরে খারকিভের মেয়র দাবি করেছিলেন, শহরকে রাশিয়ার হাত থেকে মুক্ত করা হয়েছে। এই পরিস্থিতিতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিয়ে চিন্তিত কেন্দ্র।

রাশিয়ার যাবতীয় হামলার মূল কেন্দ্র এখন ইউক্রেনের রাজধানী কিয়েভ। সেখান থেকে সব ভারতীয়কে সরানো হয়েছে। আর কোনও ভারতীয় কিয়েভে আটকে নেই বলেই দাবি কেন্দ্রীয় সরকারের। ইতিমধ্যে ইউক্রেনে আটকে থাকা প্রায় হাজারখানেক ভারতীয়কে দেশে ফেরানো হয়েছে। আরও অনেকে পোল্যান্ডে প্রবেশ করেছেন বলেও দাবি পোল্যান্ড সরকারের।তারপরও এখনও সকলের খোঁজ নেই। রুশ হামলায় এক ভারতীয় ছাত্রও ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন। পরিস্থিতি দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই রাশিয়া, ইউক্রেন, রোমানিয়া, স্লোভাক রিপাবলিক এবং পোল্যান্ড সরকারের সঙ্গে কথা বলেছেন। কেন্দ্রের হিসেব অনুযায়ী, এখনও ইউক্রেনে আটকে আছেন ৪০ শতাংশ ভারতীয়।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Picejet pilot makes heartwarming announcement on evacuation flight from budapest to delhi viral video