scorecardresearch

বড় খবর

দেশজুড়ে কবি প্রণাম, শ্রদ্ধার্ঘ্য মোদী-জয়শঙ্করের!

রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে বিশ্বকবিকে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে বিশ্বকবিকে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে মমতা বন্দোপাধ্যায়

আজ ২৫ শে বৈশাখ। রাজ্যজুড়ে পালিত হচ্ছে ১৬১ তম রবীন্দ্র জন্মজয়ন্তী। আপামোর বাঙালির কাছে এই দিনটা অত্যন্ত গর্বের, বিশেষ একটি দিন। আর বিশেষ এই দিনে কবিগুরুকে প্রণাম জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এদিন সকালেই রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে টুইট করেন তিনি। টুইটবার্তায় তিনি লেখেন, “রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে আমার বিনম্র শ্রদ্ধা। মহান কবির শিক্ষা, গান, কবিতা, তাঁর সৃজনশীল ভাণ্ডার আমাদের পথ চলার প্রেরণা। তিনি আমাদের জীবনে ধ্রুবতারা হয়ে থাকুক চিরকাল” ।

আজ দিনভর তাঁর লেখা কবিতা, গানে, গল্পে ও নাচে কবি স্মরণের অনুষ্ঠান পালন করা হবে । শুধু এ রাজ্য নয়, দেশ-বিদেশেও পালন করা হবে কবিগুরুর জন্মদিন। (Rabindranath Tagore Birth Anniversary) । কারণ, তিনি যে ‘বিশ্বকবি’ । কবির জন্মজয়ন্তী উপলক্ষে সেজে উঠেছে জোড়াসাঁকো থেকে শুরু করে শান্তিনিকেতন। বাংলা ১২৬৮ সালের ২৫ শে বৈশাখের এক পূণ্য তিথিতে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের কোল আলো করে জন্ম রবীন্দ্রনাথের। বিশ্বসাহিত্যের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ প্রতিভা তিনি ।

রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে বিশ্বকবিকে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী এক টুইট বার্তায় লেখেন রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে রবি ঠাকুরকে আমার আন্তরিক প্রণাম। তিনি তাঁর চিন্তা ও কর্মে লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করে চলেছেন। তিনি আমাদের জাতি, সংস্কৃতি এবং নীতি নিয়ে গর্বিত হতে শিখিয়েছেন। তিনি শিক্ষা,এবং সামাজিক ক্ষমতায়নের উপর বিশেষ জোর দিয়েছেন। আমরা আত্মনির্ভর ভারতের জন্য তাঁর চিন্তাধারা বাস্তবায়িত করতে প্রতিশ্রুতিবদ্ধ,”।

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এক টুইট বার্তায় লিখেছেন, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে আমার বিনম্র শ্রদ্ধা। মহান কবির শিক্ষা, গান, কবিতা, তাঁর সৃজনশীল ভাণ্ডার আমাদের আগামী’র অনুপ্রেরণা। রবীন্দ্রনাথ ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, সংগীত রচয়িতা-সুরকার, নাট্যকার, চিত্রশিল্পী, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, সংগীতশিল্পী ও দার্শনিক। আজকের এই বিশেষ দিনটিতে কবির প্রতি শ্রদ্ধা জানানো সহ দিনভর চলে নানান অনুষ্ঠান। জোড়াসাঁকো ঠাকুরবাড়ি করোনা কালের দু’বছরের বিরতির পরে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে এক প্রভাতফেরীর আয়োজন করা হয়েছে।

রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে আজকের দিনে আয়োজন করা হয়েছে ‘রবীন্দ্র জয়ন্তীর বিশেষ অনুষ্ঠান’। বিকেল ৩.৩০ মিনিটে এই অনুষ্ঠানের শুভ সূচনা করবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্র সদনের সংলগ্ন ক্যাথেড্রাল রোডে আয়োজিত হবে এই অনুষ্ঠানের।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Pm modi west bengal cm mamata banerjee and others pay tribute to rabindranath tagore on 161st birth anniversary