scorecardresearch

বড় খবর

২০ দিনের ব্যবধানে দুটি কোভিড ভ্যারিয়েন্ট আক্রান্ত মহিলা, বিরল ঘটনায় স্তম্ভিত গবেষকরা

গবেষকরা জানিয়েছেন এত কম সময়ে দুটি ভিন্ন প্রজাতির ভাইরাসে আক্রান্তের নজির প্রায় নেই বললেই চলে।

প্রতীকী ছবি

মাত্র ২০ দিনের ব্যবধানে দুবার কোভিড পজিটিভ হলেন এক স্প্যানিশ মহিলা। গবেষকরা জানিয়েছেন প্রায় ২ বছর সময়ের মধ্যে এটাই সবচেয়ে কম কোভিডে আক্রান্তের সময়কাল। জানা গিয়েছে ৩১ বছরের এই মহিলা মাত্র ২০ দিনের ব্যবধানে কোভিডের দুটি প্রজাতি দ্বারা আক্রান্ত হয়েছেন।

 প্রথমে তিনি আক্রান্ত হয়েছিলেন ডেল্টা ভ্যারিয়েন্টে। দিন কয়েক আইসোলেশন থাকার পর তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেন। এরপর ২০ দিনের মাথায় তিনি আবারও নতুন করে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হন। এমন ঘটনা সামনে আসতেই তোলপাড় পড়ে গিয়েছে বিশেষজ্ঞ মহলে। গবেষকরা জানিয়েছেন এত কম সময়ে দুটি ভিন্ন প্রজাতির ভাইরাসে আক্রান্তের নজির প্রায় নেই বললেই চলে।

তিনিই প্রথম মহিলা যিনি এত কম সময়ের ব্যবধানে দুবার দুটি প্রজাতি দ্বারা আক্রান্ত হয়েছেন। এই ঘটনকার মাধ্যমে গবেষকরা নিশ্চিত হয়েছেন কোভিড টিকা নেওয়া থাকলেও যে কেউই করোনা ভাইরাসে আক্রান্ত হরতে পারেন।

যুক্তরাজ্যে গবেষণা অনুসারে দেখা গিয়েছে একবার কেউ কোভিডে সংক্রমিত হলে পরবর্তী তিন মাস তার মধ্যে সংক্রমণের সম্ভাবনা প্রায় থাকেনা বললেই চলে। স্বাস্থ্য কর্মকর্তারা দাবি করেছেন এপ্রিলের শুরু পর্যন্ত প্রায় ৯০ লক্ষ মানুষ দুবার করোনার একাধিক প্রজাতিতে আক্রান্ত হয়েছেন তবে এত কম সময়ের ব্যবধান কারুর মধ্যেই ছিল না। কিন্তু এই স্প্যানিশ মহিলার ক্ষেত্রে দেখা গিয়েছে কোভিড থেকে সেরে ওঠার পর তিনি মাত্র তিন সপ্তাহের মধ্যেই জ্বর সর্দি কাশি সহ একাধিক উপসর্গ নিয়ে পরীক্ষা করান দেখা যায়, দুটি ক্ষেত্রেই রিপোর্ট পজিটিভ।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Report worst nightmare woman catches covid s delta and omicron variants within record 20 days