scorecardresearch

বড় খবর

জল তোলা থেকে নর্দমা পরিষ্কার সবই করছে রোবট, অবাক কাণ্ডে তোলপাড় নেটপাড়া!

জল তোলা থেকে নর্দমা পরিষ্কার সব কাজেই রোবটকে দিয়েই করানো হচ্ছে।

জল তোলা থেকে নর্দমা পরিষ্কার সবই করছে রোবট, অবাক কাণ্ডে তোলপাড় নেটপাড়া!
অভ্যর্থনা থেকে শুরু করে সিকিউরিটি এবং পরিচ্ছন্নতা থেকে শুরু করে অগ্নিনির্বাপণের কাজেও লাগানো হচ্ছে রোবটদের।

বিলাসবহুল হোটেল হোক অথবা নামী হাসপাতাল মানুষের কাজকে আরও সহজ করে তুলেছে রোবট। হোটেল, হাসপাতাল সহ নানান জায়গায় মানুষের মত বা মানুষের থেকেও বেশি পরিষেবা দেওয়ার ক্ষেত্রেও রোবটের ভূমিকা অনস্বীকার্য। আপনি হয়ত অনেক জায়গায় রোবটকে নানান প্রকার কাজ করতে দেখেছেন বা শুনেছেন। তবে সম্প্রতি একটি আবাসনে রোবটদের দিয়ে বিভিন্ন পরিষেবা দিতে দেখা যাচ্ছে। আর সেই সব ছবি এখন তোলপাড় ফেলেছে সোশ্যাল মিডিয়ায়।

সামনে আসা এমন ছবি দেখে আন্দাজ করা যায় কীভাবে ধীরে ধীরে মানুষের সঙ্গী হয়ে উঠছে রোবটরা। পাশাপাশি মানুষকে অনেক কাজে সহযোগিতা করছে। রাজস্থানের রাজধানী জয়পুর যেটি পিঙ্ক সিটি নামে পরিচিত শহরের প্রাণকেন্দ্রে একটি আবাসনে রোবটকে দিয়ে জল তোলা থেকে নর্দমা পরিষ্কার সব কাজই করানো হয়েছে রোবটকে দিয়েই।

অভ্যর্থনা থেকে শুরু করে সিকিউরিটি এবং পরিচ্ছন্নতা থেকে শুরু করে অগ্নিনির্বাপণের কাজেও লাগানো হচ্ছে রোবটদের। এখানকার এক বাসিন্দা বলেন, ‘এটা অন্যরকম অভিজ্ঞতা। আগে মানুষ খাবার পরিবেশন করলেও এখন রোবট করছে। আমরা দামি হোটেলে এটা দেখেছি, এখন আমাদের আবাসনে এমন হচ্ছে। দারুণ অভিজ্ঞতা”। জানা গিয়েছে, আবাসিক সোসাইটি এখনও পর্যন্ত চারটি রোবট কিনেছে। বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে এই সব রোবটগুলিকে। সোশ্যাল মিডিয়ায় আলোচনার বিষয় হয়ে উঠেছে এই রোবটগুলি।

আপাতত ৬ মাস ট্রায়ালে রাখা হয়েছে রোবটগুলিকে। ভালো সাড়া পেলে তাদের দিয়েই পরিষেবা অব্যাহত রাখা হবে বলে আবাসনের তরফে জানানো হয়েছে। নর্দমা পরিষ্কার করা থেকে শুরু করে গাছে জল দেওয়া সবই স্বাচ্ছন্দ্যে করছে এই রোবটগুলো। জানা গিয়েছে যে দীপাবলির দিন এই রোবটগুলিও আতশবাজিও ফাটিয়েছে এবং মানুষজনকে শুভ দীপাবলির শুভেচ্ছাও জানিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Robots are giving various services in this society of rajasthan