scorecardresearch

বড় খবর

রুশ সেনার সাঁজোয়া গাড়ি দখল করেছে ইউক্রেনীয় সেনা, উল্লাসের ভিডিও ভাইরাল

রীতিমত উৎসাহের মেজাজ ধরা পড়েছে তাদের মধ্যে।

রীতিমত উৎসাহের মেজাজ ধরা পড়েছে তাদের মধ্যে।

ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ হামলা জারি রয়েছে। মারিউপোলের কাছেও প্রবল যুদ্ধ চলছে। রাশিয়ান সামরিক বাহিনী মনে করে এই এলাকা খেরসন নিয়ন্ত্রণ করে। স্থানীয় ইউক্রেনীয় প্রশাসনিক কর্তারাও নিশ্চিত করেছেন যে রাশিয়ান বাহিনী ২.৮ লক্ষ মানুষের বসবাস থাকা ব্ল্যাক সি পোর্টের স্থানীয় সরকারি সদর দফতরগুলির দখল নিয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে এটিই ইউক্রেনের প্রথম প্রধান শহরের পতন হল। ইউক্রেন জানিয়েছে কিয়েভে প্রায় ত্রিশ লক্ষ সাধারণ নাগরিক আটকে রয়েছেন। সেই সঙ্গে তারা জানিয়েছে রুশ বাহিনী নির্বিচারে সাধারণ মানুষের ওপরেও হামলা জারী রেখেছে। তারই মাঝে রয়েছে ইউক্রেনীয়বাহিনীর প্রতিরোধ। সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল মিডীয়ায় ভাইরাল হয়েছে যেখানে দেখা গেছে, প্রচন্ড ঠান্ডায় রুশ ট্যাঙ্কার দখল করেছে ইউক্রেনীয় বাহিনী। তা দখল করে রীতিমত উৎসাহের মেজাজ ধরা পড়েছে তাদের মধ্যে। ট্যাঙ্কারের ওপর উঠে উল্লাস করতে দেখা গেছে ইউক্রেনীয় সেনাদের।

রুশ গোলাবর্ষণে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আগুন। দক্ষিণ ইউক্রেনের শহর এনেরহোদারের বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালায় রুশ বাহিনী। গোলাবর্ষণের পরেই ওই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটিতে আগুন ধরে যায়। ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আগুন ছড়িয়ে পড়ে। একজন মুখপাত্র জানিয়েছেন, রাশিয়ান সেনাবাহিনী চারদিক থেকে গোলাবর্ষণ করছে। ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা শুক্রবার টুইটে জানিয়েছেন, স্থানীয় মেয়র ওই এলাকায় রুশ হামলার কথা জানিয়েছেন।

এদিকে, যুদ্ধ থামাতে আলোচনাও চলছে। রাশিয়ানদের সঙ্গে কথা বলার জন্য ইউক্রেনের প্রতিনিধি দলের একজন সদস্য জানিয়েছেন, উভয় পক্ষই সাধারণ নাগরিকদের নিরাপদে যুদ্ধ এলাকাগুলি ছেড়ে যাওয়ার জন্য সেভ প্যাসেজ দিতে সম্মত হয়েছে। যে এলাকাগুলি দিয়ে সাধারণ মানুষজন যাবেন সেখানে উভয়পক্ষই যুদ্ধবিরতি পালন করবে বলে জানিয়েছেন জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক।

ইউক্রেনে হামলা আরও জোরদার করেছে পুতিন-ফৌজ। রুশ বাহিনীর একের পর এক ক্ষেপণাস্ত্রে তছনছ হয়ে যাচ্ছে ইউক্রেনের বিস্তীর্ণ প্রান্ত। রুশ আগ্রাসন রাজধানী কিয়েভেও। এতদিন কিয়েভকেই নিরাপদ আশ্রয় বলে মনে করে বাস করছিলেন বহু ভারতীয়। তবে বর্তমান পরিস্থিতিতে আর কিয়েভে আটকে থাকা আর কোনমতেই নিরাপদ নয়। যেভাবেই হোক এবার সেদেশ থেকে নাগরিকদের ফেরাতে তৎপরতায় কোনও ত্রুটি রাখছে না দিল্লি। তাই ভারতীয়দেরও সেদেশ থেকে বেরোতে সবরকমভাবে চেষ্টা করার আবেদন দূতাবাসের। এর মাঝেই ভাইরাল হয়েছে ইউক্রেনীয় বাহিনীর এই উল্লাসের ভিডিও। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে তারা যে রাশিয়ার ১৪ টি বিমান, ৮টি হেলিকপ্টার, ১০২টি ট্যাঙ্কার ৫৩৬টি সশস্ত্র যান, ১৫টির বেশি ভারী মেশিনগান দখল করেছে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine war news ukrainians take captured russian tank on joyride video