scorecardresearch

বড় খবর

ধ্বংসস্তূপের মধ্যে মিলল প্রাণের সন্ধান, একরত্তিকে কোলে তুলে বুকে আগলে নিলেন ইউক্রেনীয় সেনা

গরম কাপড়ে মুড়ে, কোলে শিশুটিকে আগলে রেখেছেন তিনি।

প্রতীকী ছবি

ক্ষতবিক্ষত ইউক্রেন। সেখান থেকে একের পর এক হৃদয়বিদারক ছবি নেট দুনিয়ার সৈজন্যে আমাদের সামনে এসে হাজির হয়েছে। বীভৎসতার চরম নিদর্শন দেখে শিউরে উঠছি আমরা। ধ্বংসস্তূপের মধ্যেও প্রাণের সন্ধান মিলেছে ইউক্রেনে। আর সেই ছবি এখন ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। ইউক্রেনের ইরপিন থেকে ওই ছবি সামনে এসেছে। তাতে দেখা গিয়েছে, কংক্রিটের একটি সেতুর একাংশ উড়ে গিয়েছে। তার ধ্বংসস্তূপের উপর উল্টে পড়ে রয়েছে একটি গাড়ি। পাশের একটি সেতু ভেঙে প্রায় ঝুলছে। অন্যান্য ধ্বংসাবশেন প্রায় বুজিয়ে ফেলেছে নীচের জলাভূমি। সেখান থেকেই ঘুমন্ত অবস্থায় এক দুধের শিশুকে উদ্ধার করে আনছেন ইউক্রেনীয় সেনার জওয়ান। গরম কাপড়ে মুড়ে, কোলে শিশুটিকে আগলে রেখেছেন তিনি। আগ্নেয়াস্ত্রটিকে ঝুলিয়ে নিয়েছেন পিঠে। তাঁর ঠিক পিছনে একটি সারমেয়কেও দেখা যাচ্ছে।

ধ্বংসস্তূপের মধ্যে মিলল প্রাণের সন্ধান

রুশ হামলার বীভত্সতা থেকে রেহাই পেল না হাসপাতাল। রেহাই পেল না দুধের শিশুরাও। ইউক্রেনের মারিউপোলে রাশিয়ার বিমানহানায় ধ্বংসস্তূপে বদলে গেল আস্ত একটা হাসপাতাল। যেখানে প্রসূতি এবং শিশুরা ভর্তি ছিলেন। আর, সেখানে বহু শিশুর চিকিৎসাও চলছিল। পরিস্থিতি এতটাই খারাপ যে ঠিক কতজনের মৃত্যু হয়েছে, বলতে পারছে না ইউক্রেন প্রশাসন। ইউক্রেনের তরফে দাবি করা হয়েছে রুশ সেনা নিরপরাধ মানুষদের হত্যা করছে। বাদ যাচ্ছে না দুধের শিশুও। যদিও এই হামলার পড়েই গর্জে উঠেছে রাস্ট্রসংঘ। রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতারেস এক টুইট বার্তায় বলেছেন “আজকের ইউক্রেনের মারিউপোলের শিশু হাসপাতালের হামলা,ভয়াবহ। সাধারণ মানুষের ওপর এই ধরণের হামলা বর্বোরচিত। এই অর্থহীন হিংসা অবিলম্বে বন্ধ করতে হবে। এখনই রক্তপাত বন্ধ করুন”।   

বিগত ১২ দিন ধরে ইউক্রেনে লাগাতার বোমা-ক্ষেপণাস্ত্র বর্ষণ হয়ে চলেছে। কিভ, খারকিভের মতো গুরুত্বপূর্ণ শহরের কথা বার বার ঘুরেফিরে এলেও, দেশের একাধিক গ্রাম, শহরের কথা কিছুটা হলেও আড়ালে রয়ে গিয়েছে। কিন্তু ইউক্রেনীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গোটা ইরপিন শহরটিই কার্যত ধ্বংসাবশেষে পরিণত হয়েছে। স্কুল, আবাসন, কিছুই বাদ যায়নি যুদ্ধের কবল থেকে। মারা গিয়েছেন বহু মানুষ।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine war russia ukraine war ukrainian soldier rescues baby amid war ruins all over the place photo goes vira