scorecardresearch

বড় খবর

লাইভ নিউজে যুদ্ধবিরোধী পোস্টার, মহিলা সাংবাদিককে জরিমানা রুশ আদালতের

এহেন ঘটনার জন্য মারিয়া ওভসিয়ান্নিকোভা নামের ওই মহিলা সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর।

মারিয়া ওভসিয়ান্নিকোভা

নিজেদের টিভি চ্যানেলেই মুখ পুড়ল রাশিয়ার। চ্যানেল ১ নামে রাষ্ট্রচালিত একটি টিভি চ্যানেলের সমস্ত প্রতিবেদন অবশ্যই দেশের সরকারকে সমর্থন করে। সেই চ্যানেলেই সোমবার এক মহিলা কর্মী সম্প্রচার চলাকালীন যুদ্ধবিরোধী ব্যানার নিয়ে ঢুকে পড়লেন। আর এক মহিলা কর্মী খবর পড়ছিলেন। সেই সময় ব্যানার নিয়ে ক্যামেরার সামনে দৌড়ে চলে এলেন। ওই ব্যানারে লেখা ছিল, ‘যুদ্ধ নয়, যুদ্ধ থামান। অপপ্রচারে বিশ্বাস করবেন না, ওরা এখানে আপনাদের মিথ্যে কথা বলছে।’ ‘ওরা’ বলতে পুতিনের সরকার পরিচালিত চ্যানেল বলাই বাহুল্য। আর এমন পরিস্থিতিতে ওই মহিলা সাংবাদিককে ৩০ হাজার রুবেল আর্থিক জরিমানা করে। রাশিয়ান সংবাদমাধ্যম সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

এহেন ঘটনার জন্য মারিয়া ওভসিয়ান্নিকোভা নামের ওই মহিলা সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর। সেই সঙ্গে ওই সাংবাদিককে ($280) জরিমানা করেছে রুশ আদালত। টিভি চ্যানেলের একজন এডিটর হিসেবে কাজ করছিলেন। লাইভ সম্প্রচার চলাকালীন মারিয়া ঢুকে পড়তেই চটপট ‘লাইভ ফিড’ বন্ধ করে পুরনো রেকর্ডেড ভিডিও চালিয়ে দেয় চ্যানেলটি। কিন্তু ওই কয়েক মুহূর্তের মধ্যে মারিয়াকে বলতে শোনা গেছে, ‘যুদ্ধ থামান।’

যুদ্ধ পরিস্থিতিতে দেশ ছেড়েছেন ৩০ লক্ষ ইউক্রেনীয় এমনটাই জানিয়েছে রাস্ট্রসংঘ। মঙ্গলবার যুদ্ধের ২০তম দিনে আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন’ জানিয়েছে, এখনও পর্যন্ত ৩০ লক্ষ ইউক্রেনীয় নাগরিক রুশ হামলা থেকে প্রাণ বাঁচাতে দেশ ছেড়েছেন। এর আগে সোমবার রাষ্ট্রপুঞ্জের শরণার্থী বিষয়ক দফতর (ইউএনএইচসিআর) জানিয়েছিল, তখনও পর্যন্ত ২৭ লক্ষ ইউক্রেনীয় নাগরিক যুদ্ধ পরিস্থিতিতে বিদেশে আশ্রয় নিয়েছেন। তাঁদের মধ্যে ১৭ লক্ষই গিয়েছেন পশ্চিমের প্রতিবেশী দেশ পোল্যান্ডে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Russian court fines woman for anti war protest on state tv