scorecardresearch

বড় খবর

‘অপপ্রচারকে বিশ্বাস করবেন না’, লাইভ নিউজে যুদ্ধবিরোধী পোস্টার হাতে রুশ মহিলা সাংবাদিক

ওই পোস্টারে রাশিয়ান ভাষায় লেখা ছিল, ‘যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করুন, প্রচারকে বিশ্বাস করবেন না, এখনে অপপ্রচার করা হচ্ছে। এটিকে বিশ্বাস করবেন না”।

একজন মহিলা হঠাৎ একটি যুদ্ধবিরোধী পোস্টার ধরে ফ্রেমে চলে আসেন।

ইউক্রেনে সামরিক অভিযান ও যুদ্ধবিরোধী বিক্ষোভ হচ্ছে রাশিয়ায়। ইতিমধ্যেই এক বিক্ষোভে অংশ নেওয়া প্রায় সাড়ে চার হাজার বিক্ষোভকারীকে আটক করেছে রুশ কর্তৃপক্ষ। খবরে প্রকাশ, যুদ্ধবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার কারণে ৪ হাজার ৩০০ রুশ নাগরিককে আটক করেছে রাশিয়ান পুলিশ। বিক্ষোভকারীদের হাতে যুদ্ধবিরোধী স্লোগানসম্বলিত বিভিন্ন পোস্টার ছিল বলে অভিযোগ।

এর আগে রুশ স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, রাশিয়াজুড়ে মোট ৫৬টি শহর থেকে ৪ হাজার ৩৬৬ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। ১৭০০ বিক্ষোভকারী আটক হয়েছে রাজধানী মস্কো থেকে। সেন্ট পিটার্সবার্গ থেকে ৭৫০, অন্যান্য শহর থেকে আরও ১ হাজার ৬১ জনকে আটক করা হয়েছে। যুদ্ধবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলেন ৫ হাজার ২০০ জন। ওভিডি-ইনফো নামে একটি মানবাধিকার সংস্থাও একই তথ্য জানায়। এবার রাশিয়ায় লাইভ সংবাদ চলাকালীন বিক্ষোভে অংশ নিলেন সেই চ্যানেলের এক সম্পাদক। হাতে পোস্টার নিয়ে লাইভ সেশন চলাকালীন সংবাদ পাঠকের পিছনে হাজির হন তিনি। মুহূর্তেই ভাইরাল হয় সেই দৃশ্য।

ইউক্রেনে রাশিয়ার হামলায় বিপুল সংখ্যক সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। আগেই এমন অভিযোগ করছিল ইউক্রেন প্রশাসন। এবার জেলেনস্কি সরকারের সেই অভিযোগেই কার্যত সিলমোহর দিল রাষ্ট্রসংঘ। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া হামলা শুরুর পর থেকে ইউক্রেনে ৫৯৬ জন সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছেন। এমনটাই জানিয়েছেন রাষ্ট্রসংঘের কর্তারা। সেই সঙ্গে রাশিয়ার মধ্যে তীব্রতর হয়েছে যুদ্ধ বন্ধের আবেদনে উত্তাল হয়ে উঠেছে রাশিয়া।

এর মাঝেই এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় যেখানে দেখে গিয়েছে রাশিয়ান একটি সংবাদ মাধ্যমের সংবাদ পাঠক, সংবাদ পরিবেশন করছেন, তাঁর পিছনে একজন মহিলা হঠাৎ একটি যুদ্ধবিরোধী পোস্টার ধরে ফ্রেমে চলে আসেন। অনন্য প্রতিবাদ দ্রুত ভাইরাল হয়ে যায় মুহূর্তেই। পড়ে জানা গিয়েছে ওই মহিলার নাম, পরে ওই মহিলার পরিচয় মেরিনা ওভসায়ানিকোভা। সেই সঙ্গে জানা গিয়েছে তিনি বাইরের কেউ নয়। তিনি ওই চ্যানেলের একজন সম্পাদক। কী লেখা ছিল ওই পোস্টারে? ওই পোস্টারে রাশিয়ান ভাষায় লেখা ছিল, ‘যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করুন, অপপ্রচারকে বিশ্বাস করবেন না, এখানে অপপ্রচার করা হচ্ছে। এটিকে বিশ্বাস করবেন না”। সেই সঙ্গে তাঁর সংযোজন ইউক্রেনে এখন যা ঘটছে তা একটি অপরাধ, এবং রাশিয়া আগ্রাসন,” ইউরো নিউজের উদ্ধৃতি দিয়ে তিনি যোগ করেছেন যে তিনি চ্যানেল ওয়ানে কাজ করার জন্য লজ্জিত।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Russian journalist crashes state controlled media with anti war sign