scorecardresearch

বড় খবর

ব্যাটারি চালিত Tata Nexon-এ আগুন, দেখুন ভিডিও!

ঘটনার পুর্ণাঙ্গ তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে টাটা মোটরসের তরফে

ব্যাটারি চালিত Tata Nexon-এ আগুন, দেখুন ভিডিও!
দাঁড়িয়ে থাকা ইভি নেক্সন গাড়িতে দাউদাউ করে আগুন ধরে যায়।

পুনের লোহেগাঁও এলাকায় একটি বৈদ্যুতিক স্কুটারে আগুন ধরার একটি ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। এই ঘটনার পরেই, তামিলনাড়ুর ভেলোরে বৈদ্যুতিক শর্ট সার্কিট দুর্ঘটনার কারণে আরেকটি ই-বাইক আগুনে পুড়ে যায়, যার ফলে দুইজন নিহত হয়েছিলেন।

একের পর ই-স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনা সামনে আসতেই প্রশ্ন উঠতে শুরু করেছে ই-স্কুটারের নিরাপত্তা নিয়ে। এবার ই-স্কুটারের পর টাটার জনপ্রিয় ই-ভেহিকেল টাটা নেক্সনে আগুন লাগার ঘটনা সামনে এসেছে।

রিপোর্ট অনুসারে জানা গিয়েছে মুম্বাইয়ের ভাসাই পশ্চিমে একটি হোটেলের সামনে দাঁড়িয়ে থাকা ইভি নেক্সন গাড়িতে দাউদাউ করে আগুন ধরে যায়। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় মুহূর্তেই ছড়িয়ে পড়েছে। এই ঘটনা সামনে আসতেই টাটা মোটরসের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে এটি একটি বিচ্ছিন্ন ঘটনা, সংস্থার তরফে এই ঘটনার পুর্নাঙ্গ তদন্ত করা হবে”।

সেই সঙ্গে বিবৃতিতে বলা হয়েছে ৪ বছরে প্রায় ৩০ হাজার ইভি নেক্সন বিক্রি করেছে সংস্থা। এর আগে এমন কোন ঘটনা সামনে আসেনি। আমরা আমাদের সম্পূর্ণ তদন্তের পরে সংস্থার তরফে প্রতিক্রিয়া জানানো হবে”।

রোজই বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। মানুষ তাই বেশি করে ব্যাটারি চালিত স্কুটারের দিকে বেশি করে ঝুঁকছে। এই ধরণের স্কুটারে পেট্রোল ভরার কোন প্রয়োজন হয়না। একবার চার্জ করলেই অনায়াসেই ১০ থেকে ১২ ঘণ্টা চলে এই ই স্কুটারগুলি।

এদিকে মানুষের চাহিদার কথা মাথায় রেখে একের পর সংস্থা বাজারে নিয়ে আসছে ই-স্কুটার। এই ধরণের স্কুটার দামেও কিছুটা সস্তা। সেই একই কারণে গ্রাহক চাহিদার কথা মাথায় রেখেই টাটা বছর চারেক বাজারে আনে ইভি টাটা নেক্সন। নজর কাড়া লুক সঙ্গে আকর্ষণীয় ফিচারে মুহুর্তেই দেশের বাজারে জনপ্রিয় হয়ে ওঠে এই গাড়ি। তবে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে চার বছরে এটাই প্রথম ঘটনা যেখানে ব্যাটারি চালিত টাটার কোন গাড়িতে আগুন লাগার ঘটনা ঘটেছে।

বিশেষজ্ঞের মতে “যদিও লি-আয়ন ব্যাটারি সাধারণত উষ্ণ তাপমাত্রায় আরও ভাল কাজ করে, অত্যন্ত উচ্চ তাপমাত্রার কারণে ব্যাটারি মধ্যেকার তাপমাত্রা অনেক ক্ষেত্রে ৯০ থেকে ১০০ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে, যা তখনই তাতে আগুন ধরে যেতে পারে। অনেক ক্ষেত্রে শর্ট সার্কিটের কারণেও আগুন লাগার ঘটনা ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Tata nexon ev catches fire in mumbai