অদম্য জেদে ৮৭ তেও এম.এ পাস, বৃদ্ধার লড়াইকে কুর্নিশ : There is no age to learn at the age of 87 the grandmother achieved the second masters degree | Indian Express Bangla

অদম্য জেদে ৮৭ তেও এম.এ পাস, বৃদ্ধার লড়াইকে কুর্নিশ  

লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে প্রথম স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর এটি তার দ্বিতীয় ডিগ্রি

অদম্য জেদে ৮৭ তেও এম.এ পাস, বৃদ্ধার লড়াইকে কুর্নিশ  

আবারও মাস্টার্স ডিগ্রি অর্জন করে ইতিহাস গড়েছেন ৮৭ বছর বয়সী কানাডার এক মহিলা। আমরা সবসময় মনে করি যে সকল কাজ শুধুমাত্র একটি বয়স পর্যন্ত করা উচিত। তবে কথায় আছে বয়স কেবল মাত্র একটি সংখ্যা।

আপনার হৃদয়ে আবেগ আর মনে অদম্য ইচ্ছাশক্তি থাকলে আপনিও পারেন ইতিহাস তৈরি করতে। অন্যদের জন্য অনুপ্রেরণা হতে পারেন আপনিই। কানাডার বাসিন্দা ভার্থ শানমুগানাথন ইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি এই ডিগ্রি অর্জন করেছেন ৮৭ বছর বয়সে। তার এই কাহিনী এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

আসলে, ভার্থ শানমুগানাথন জন্মসূত্রে ভারতীয়। দেশে থেকেই তার পড়াশোনা শুরু হয়। এরপর ইউনিভার্সিটি অফ সিলন থেকে ডিপ্লোমা করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে প্রথম স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য কঠোর পরিশ্রম করে তা অর্জন করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের বিরবেক কলেজ থেকে প্রথম স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে, তিনি কানাডায় পাকাপাকিভাবে থাকতে শুরু করেন।

ভার্থ শানমুগানাথনের এই অর্জনের প্রশংসার একটি ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ভিডিওতে ভার্থের প্রশংসার পাশাপাশি ক্যাপশনে লেখা হয়েছে লেখাপড়ার প্রতি আগ্রহ থাকলে যে কোন কিছুই সম্ভব, তা প্রমাণ করেছেন তিনি। ভার্থ আমাদের সকলের জন্য অনুপ্রেরণা। তিনি এখন কানাডার গর্ব।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: There is no age to learn at the age of 87 the grandmother achieved the second masters degree

Next Story
মাথার ওপর ছিঁড়ে পড়ল হাইটেনশন তার, মুহূর্তেই ঘটল বড়সড় অঘটন, দেখুন ভিডিও