বড় খবর

৪৭ দিন ধরে এভারেস্ট সাফাই অভিযান, ২.২ টন আবর্জনা সাফ করলেন পর্বতারোহীরা

পর্বতারোহীদের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন পরিবেশকর্মীরা।

ফাইল ছবি

প্রকৃতির অভিশাপ প্লাস্টিকের আবর্জনা। আর সেই আবর্জনায় ঢাকা পড়ছে পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। ধীরে ধীরে আবর্জনা গ্রাস করছে পর্বতারোহীদের সবচেয়ে পছন্দের এই শৃঙ্গে। কিন্তু সেই এভারেস্ট আবর্জনা মুক্ত করতে বিরাট পদক্ষেপ করল একদল পর্বতারোহী। পর্বতশৃঙ্গের বেস ক্যাম্পে ৪৭ দিন ধরে প্রায় ২.২ টন আবর্জনা সাফ করলেন তাঁরা।

দীর্ঘদিন ধরে পর্বতোরোহীদের মূল আকর্ষণ মাউন্ট এভারেস্ট। কিন্তু প্রকৃতির এই অপরূপ সৃষ্টিকে তিলে তিলে আবর্জনায় ঢেকে ফেলছেন অভিযাত্রীরাই। শৃঙ্গজয়ের পথে প্লাস্টিকের বোতল, ক্যান, খাবারের প্যাকেট, রান্নার উচ্ছিষ্ট, পরিত্যক্ত অক্সিজেন সিলিন্ডার ফেলে আবর্জনাময় করে তুলেছেন পর্বতারোহীরা। করোনা অতিমারীর জেরে যখন নেপালে পর্যটকদের প্রবেশ নিষেধ, সেইসময় এভারেস্ট সাফাই অভিযান শুরু করেন স্থানীয় পর্বতারোহীরা। তাঁরাই এগিয়ে এসে মহৎ কাজে হাত লাগালেন তাঁরা।

সুইস লাক্সারি ব্র্যান্ডের সঙ্গে যৌথ উদ্যোগে বালি পিক আউটলুক বিশ্বের উচ্চতম শৃঙ্গ সাফাইয়ের কাজে হাত লাগায়। এই কাজে বিরাট ভূমিকা নিয়েছেন নেপালি পর্বতারোহী ও পরিবেশকর্মী দাওয়া স্টিভেন শেরপা। গত ২০০৮ সাল থেকে তিনি বিভিন্ন পর্বতে সাফাই অভিযান চালাচ্ছেন। একটি তথ্যচিত্র প্রকাশিত হয়েছে এভারেস্ট সাফাই নিয়ে। পাঁচটি ছোট ভিডিওতে দেখা যাচ্ছে, নেপালের আটটি পর্বতে সাফাই অভিযান চালাচ্ছেন পর্বতারোহীরা।

এই বিরাট কর্মযজ্ঞের পর স্টিভেন শেরপা বলেছেন, “যখন আমরা পাহাড় থেকে আবর্জনা সাফ করলাম, যেন মনে হল ঈশ্বরের হাত থেকে কাঁটা তুলে ফেললাম। পর্বত হল আমাদের আধ্যাত্মিক ঘর, আর একে রক্ষা করা আমাদের মৌলিক অধিকার ও কর্তব্য।” পর্বতারোহীদের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন পরিবেশকর্মীরা।

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: These nepalese climbers spent 47 days cleaning 2 2 tons of trash from everest

Next Story
শিশুকে টেনে নিয়ে গেল অশরীরী! সিসিটিভি ফুটেজে ধরা পড়ল ভয়ঙ্কর সেই দৃশ্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com