scorecardresearch

বড় খবর

অতীত ভুলে রেস্তোরাঁ খুলে স্বমহিমায় ট্রান্সজেন্ডাররা, কুর্নিশ নেটিজেনদের

এঁরা কেউ ম্যানেজার, কেউ রাঁধুনি, কেউ থাকেন পরিবেশকের ভূমিকায়।

তৃতীয় লিঙ্গের রেস্তোরাঁয় ওঁরা !

রেস্তোরাঁর নাম ‘বম্বাই নাজারিয়া’ ঠিকানা: পশ্চিম আন্ধেরি । যেখানে ছয় কর্মীর ছ-জনই ট্রান্সজেন্ডার। আরও সরল করে বললে, তৃতীয় লিঙ্গের। এঁরা কেউ ম্যানেজার, কেউ রাঁধুনি, কেউ থাকেন পরিবেশকের ভূমিকায়। ‘বম্বাই নাজারিয়া’তাঁদের বর্তমান। আর অতীত– সে গতানুগতিক আর পাঁচটা ট্রান্সজেন্ডারের মতো। কেউ ছিলেন আঁতুড়ের গন্ধমাখা শিশুকোলে নাচিয়ে হিজড়েদের দলে। কেউ ট্রাফিক সিগন্যালে দাঁড়িয়ে-পড়া জটলা গাড়ির দিকে এগিয়ে, বাড়িয়ে দিয়েছেন ভিক্ষের হাত। আবার, কেউ আদিম পেশাকে উপার্জনের রাস্তা করে, বাঁচার পথ খুঁজেছিলেন।

তাঁদেরই একজন আগে ‘বাধাই’ দিতেন, এখন এই রেস্তোরাঁয় খাবার সার্ভ করেন। পেটে বিদ্যে রয়েছে। অতীতে চাকরির চেষ্টাও করেছিলেন। সুখতলা খুইয়েও পাননি, ট্রান্সজেন্ডার বলে। বারবার সেই প্রত্যাখ্যান, তাঁর আত্মবিশ্বাসে প্রবল ভাবে ধাক্কা দিয়েছিল। ধীরে ধীরে আবার হারানো-আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন।

তবে, ভারতীয় সমাজ যে পুরোপুরি পরিবর্তিত হয়েছে, সেটা বিশ্বাস করেন না। তাঁর কথায়, ‘আমরা ট্রান্সজেন্ডার নিয়ে যত প্রগতিশীল কথাই বলি না কেন, বাস্তবে ছবিটা বিশেষ কিছুই বদলায়নি। লোকে এখনও আমাদের আলাদা ভাবেই দেখেন।’

সুন্দর ভাবে সজ্জিত এই রেস্তোরাঁ। অথিতি আপ্যায়নের কোন ক্রুটি নেই বললেই চলে। আর ব্ল্যাক বোর্ডে বার্তা ‘দৃষ্টিভঙ্গি বদলান, দেখবেন আপনি বদলে গেছেন’! ইন্সটাগ্রামে Bombay Foodie Tales নামে একটি ফুড ব্লগিং অ্যাকাউন্টের মাধ্যমে এই রেস্তোরাঁর ভিডিও সামনে এসেছে। ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। প্রায় ৪০ হাজার বার এই ভিডিও দেখেছেন মানুষজন। অনেকেই এমন একটি রেস্তোরাঁয় গিয়ে খাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। 

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: This mumbai caf run by transgenders receives a thumbs up from netizens viral video