বড় খবর

সোশাল মিডিয়ায় ভাইরাল চাদর রুটি, আপনি দেখেছেন?

পাশে একটি টিনের ড্রাম আগুনের ওপর বসানো। যেটিকে তাওয়া হিসেবে ব্যবহার করা হচ্ছে। হাতেই ঘুরিয়ে ঘুরিয়ে বিশাল গোলাকার রুটি বানানো হচ্ছে।

কদিন ধরেই সোশাল মিডিয়ার ময়দানে চক্কর কাটছে একটি রুটি বানানোর ভিডিও। শহরের অলিতে-গলিতে অবশ্যই রুটি বানানোর কায়দা লক্ষ্য করে থাকি আমরা। বিশেষ করে রুমালি রুটি তৈরি করার। কিন্তু যদি চাদর রুটি তৈরি করতে হয়?

চাদর শুনে নিশ্চয়ই বুঝতেই পারছেন, যে রুটির সাইজ অনেকটাই বড়। বেলুন চাকি ছাড়াই সেই রুটি বানানো চলছে। তারই ভিডিও ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। ভিডিওটিতে দেখা যাচ্ছে, রুটির গোলার মাঝে বসে আছেন রাঁধুনি। পাশে একটি টিনের ড্রাম আগুনের ওপর বসানো। যেটিকে তাওয়া হিসেবে ব্যবহার করা হচ্ছে। হাতেই ঘুরিয়ে ঘুরিয়ে বিশাল গোলাকার একের পর এক রুটি বানানো চলছে।

বিশালাকার এই রুটি বানানোর ভিডিও প্রথমে শেয়ার করেন শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা। এবং বিদ্যুতের গতিতে তা ছড়িয়ে যায় স্তম্ভিত নেটপাড়ায়। উল্লেখ্য, ২০১২ সালেও জনপ্রিয় হয়েছিল এই ধরনের একটি ভিডিও, যা থেকে জানা যায়, পাকিস্তান-আফগানিস্তানে প্রচলিত পাশতো ভাষায় এই বৃহদাকার রুটির নাম পোস্থা (একটি হলে) বা পোস্থি (একাধিক হলে)। সাধারণত বিয়ের নেমন্তন্নে বহুসংখ্যক অতিথিকে খাওয়ানোর জন্য তৈরি করা হয় এই রুটি।

Read the full story in English

Web Title: Thought making rumali roti was tough watch how this pashtuni man makes chadar rotis

Next Story
মুসলিমের ছোঁয়া খাবার নেবেন না, সোশ্যাল মিডিয়ার কোপে হায়দরাবাদি গ্রাহকswiggy muslim delivery person hyderabad
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com