বড় খবর

পুকুর থেকে উঠল ঘূর্ণিঝড়! ভিডিও দেখে অবাক নেটপাড়া

মুর্শিদাবাদের গকর্ন গ্রামে। তখন ঝড়টি পুকুর থেকে শুরু হয়ে গোটা গ্রামে বিরাট আকার ধারণ করে ছিল এবং সেই সমই ঐ গ্রামের বিরাট ক্ষতি হয়েছিল ।

রানীগঞ্জ গির্জা পাড়া তালপুকুরে দেখা গেল ঘূর্ণিঝড়। উল্লেখ্য, তার আকার অবশ্যই ছোট। কিন্তু এমন একটি ভিডিও দেখে অবাক হয়েছেন নেট নাগরিকরা। দেখা যাচ্ছে, পুকুরের মাঝখান থেকে ক্রমশ হাওয়া একজোট হয়ে শক্তি বাড়াতে বাড়াতে পারে এসে আছ রে পরে। প্রথমে ঘূর্ণিঝড়ের শক্তি সম্পর্কে বোঝা না গেলেও ভিডিও শেষে তা আন্দাজ করা যায়।

ভিডিওটি দেখে এক ইউজার জানিয়েছেন, ‘পুকুরে জল ঘূর্ণির সৃষ্টি খুব একটা বিরল নয়, আমি বারকয়েক দেখেছি তবে এতোটা ব্যাপক নয়। গত চৈত্রমাসে দামোদরে দেখেছিলাম। সাধারণত এই সময়টা মাঠে যে হাওয়ার ঘুর্ণি দেখি, তারই সমগোত্রীয় এটি’। আরেক ইউজার বলেন, খগেন্দ্রনাথ মিত্রের খুব সুন্দর একটি ছোটগল্প আছে এটা নিয়ে। অলৌকিক কিছু খুঁজতে যাবেন না দয়া করে। অন্য আরেক ইউজার কমেন্টে জানিয়েছেন, ‘এটাকে waterspout বলে। সাধারণত সমুদ্রে অথবা বড়ো লেকে দেখা যায়। পুকুরে হয় না সাধারণত। আপনারা জানতেন না তাই ওটার অত কাছে চলে গিয়েছিলেন কিন্তু এগুলো খুবই ভয়ানক। জলের ওপর ঘূর্ণিঝড় বলতে পারেন এগুলোকে।’
অন্য এক ইউজার বলেন, ‘এই রকম ঘটনা ঘটে ছিল আজ থেকে প্রায় ২৫ থেকে ৩০ বছর আগে মুর্শিদাবাদের গকর্ন গ্রামে। তখন ঝড়টি পুকুর থেকে শুরু হয়ে গোটা গ্রামে বিরাট আকার ধারণ করে ছিল এবং সেই সমই ঐ গ্রামের বিরাট ক্ষতি হয়েছিল ।ঝড়টি জারা দেখে ছিল তারা বলছিল আকাশ থেকে একটি হাতির সুর নেমে এসেছে ।

বেশ কিছু ইউজার মন্তব্য করেছেন, এটা ঘূর্ণিঝড়। মাঠ বা ফাঁকা জায়গায় হয়। প্রচন্ড গড়মে যখন বাতাস হাল্কা হয়ে ওপরে উঠে যায়, তখন চারপাশ থেকে অপেক্ষাকৃত ঠান্ডা বাতাস সেই জায়গাটা ভরাট করতে ছুটে আসে। চারদিক থেকে বাতাস এসে যেই জায়গায় মিসে যায় সেখানেই তৈরি হয় ঘূর্ণিঝড়।

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tornedo made from pond viral video

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com