scorecardresearch

বড় খবর

এক-দু’বার নয়, ২ বছরে ৭৮ বার করোনা পজিটিভ তুরস্কের প্রৌঢ়

২০২০ সাল থেকে মোট ৭৮ বার করোনা রিপোর্ট পজিটিভ আসে এই ব্যক্তির

এক-দু’বার নয়, ২ বছরে ৭৮ বার করোনা পজিটিভ তুরস্কের প্রৌঢ়
৫৬ বছর বয়সে টানা ৭৮ বার করোনা পজিটিভ তুরস্কের প্রৌঢ়

৫৬ বছরে বয়সে একবার, দুবার নয়….! টানা ৭৮ বার করোনা পজিটিভ হলেন তুরস্কের এক ব্যক্তি। নাম মুজফ্ফর কায়াসন। এর আগে এক সমীক্ষায় দেখা গিয়েছিল ব্রাজিলে প্রায় তিন জন ব্যক্তি ৭১ দিন থেকে ২৩২ দিন পর্যন্ত কোভিড পজিটিভ থেকেছেন। তখন থেকেই প্রশ্ন উঠতে শুরু করে একজন মানুষের শরীরে কতদিন বেঁচে থাকতে করোনা ভাইরাস!

তবে টানা ৭৮ বার করোনা আক্রান্তের খবর সামনে আসতেই তোলপাড় শুরু হয়েছে। গবেষকরাও বিষয়টি বোঝার চেষ্টায় দিন রাত এক করেছেন। টানা এত দিন সংক্রমিত থাকতে আর কাউকে দেখা যায়নি বলেই বক্তব্য দেশ-বিদেশের বিভিন্ন সংবাদমাধ্যমের। জানা গিয়েছে লিউকেমিয়ায় আক্রান্ত মুজফ্ফর ২০২০ সালের নভেম্বর মাসে প্রথম করোনায় সংক্রমিত হন। দিন কয়েক হাসপাতালে কাটান। রোগের তীব্রতা কিছুটা কমলে বাড়ি ফেরেন।

সম্পূর্ণ সুস্থ হওয়ার অপেক্ষায় ইস্তানবুলের বাড়িতে নিভৃতবাসে থাকেন। কিন্তু সে ছিল বিড়ম্বনার শুরু। একের পর এক করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসতে শুরু করে। সম্প্রতি সপ্তাহ দুই পর থেকে করোনা রোগীদের নিভৃতবাস থেকে মুক্তি কথা বলা হচ্ছে। কিন্তু মুজফ্ফর যখন আক্রান্ত হন, তখন সে নিয়ম ছিল না। ইতিমধ্যে দফায় দফায় ন’মাস কাটিয়েছেন হাসপাতালে। পাঁচ মাস কাটিয়েছেন বাড়িতে। পরীক্ষা করিয়েছেন মোট ৭৮ বার।

প্রতিবারই রিপোর্ট এসেছে পজিটিভ। এর আগে যে সমীক্ষা ব্রাজিলে করোনা আক্রান্তের নিয়ে হয়েছিল তাতে দেখা গিয়েছিল ৭১ দিন থেকে সর্বাধিক শরীরে ২৩২ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে এই ভাইরাস। ২৩২ দিন যে ব্যক্তির শরীরে এই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছিল তিনি এইচ.আই.ভি পজিটিভ ছিলেন বলে জানিয়েছিলেন গবেষকরা। আর আবার টানা ৭৮ বার করোনা পজিটিভ হলেন এই লিউকেমিয়ায় আক্রান্ত ৫৬ বছর বয়সী প্রৌঢ়

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Turkish man tested covid positive 78 times since