scorecardresearch

বড় খবর

গুলি করে নামানো হয়েছে দুটি রুশ বিমান, দাবি ইউক্রেনের! দেখুন হাড়হিম করা ভিডিও

পাইলটদের আটক করা হয়েছে বলেও দাবি করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক।

গুলি করে নামানো হয়েছে দুটি রুশ বিমান, দাবি ইউক্রেনের! দেখুন হাড়হিম করা ভিডিও
আটক রুশ পাইলট, ছবি প্রকাশ করে দাবি ইউক্রেনের

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জারী করা এক বিবৃতিতে জানানো হয়েছে শনিবার ইউক্রেনে দুটি রুশ বিমানকে গুলি করে মাটিতে নামায় ইউক্রেনীয় সেনা। পাইলটদের আটক করা হয়েছে বলেও দাবি করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক।

জারী করা বিবৃতিতে বলা হয়েছে প্রথম ঘটনাটি ঘটেছে চেরনিহাইভের উপকণ্ঠে। স্থানীয় সংবাদ মাধ্যম অনুসারে খবর, এই ঘটনায় নিহত হয়েছেন বিমানের অপর এক পাইলট। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে একটি ভিডিও শেয়ার করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে রুশ পাইলটকে জিজ্ঞাসাবাদ করছেন ইউক্রেনীয় সেনারা। জানা গিয়েছে ওই পাইলটের নাম ক্রাসনয়ার্টসেভ।

নেক্সটা টিভির প্রতিবেদন অনুসারে, ইউক্রেনীয় বাহিনী নিকোলায়েভের আরেকটি রাশিয়ান বিমানকে গুলি করে মাটিতে নামায় এবং এর পাইলটকেও আটক করেছে।

এদিকে, ইউক্রেনের চেরনিহিভ অঞ্চলে রাশিয়ার বিমান হামলার পরিপ্রেক্ষিতে ধ্বংসস্তূপ থেকে অন্তত ২২টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে, ইউক্রেনের জরুরি পরিষেবার তরফ একটি অনলাইন পোস্টে এই খবর জানান হয়েছে।

ঠিক কোথায় হামলা হয়েছে তা উল্লেখ করা হয়নি। তবে জানানো হয়েছে উদ্ধার কাজ চলছে। এর আগে, ইউক্রেন প্রশাসনের তরফে জানানো হয়, যে দুটি স্কুল এবং ব্যক্তিগত বাড়িতে বিমান হামলায় কমপক্ষে নজন নিহত হয়েছেন। এদিকে ইউক্রেন দাবি করেছে রুশ হামলার বলি হয়েছে ৩৮ টি শিশু। সেই সঙ্গে জানানো হয়েছে কমপক্ষে হামলায় আহত হয়েছে ৭১টির’ও বেশি শিশু।

ফেব্রুয়ারি থেকে শুরু করে এখনও পর্যন্ত যুদ্ধের অভিঘাতে প্রাণ গিয়েছে অসংখ্য সাধারণ মানুষের। সেই সঙ্গে রাষ্ট্রসংঘ জানিয়েছে এখনও পর্যন্ত প্রায় ১৫ লক্ষের বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন। বিশ্বের একাধিক দেশ থেকে এসেছে যুদ্ধ বন্ধের আবেদনইউক্রেনে রাশিয়ার আগ্রাসন দ্বাদশ দিন উভয় পক্ষই ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে ইউক্রেনে তাদের ৪৯৮ জন সেনা মারা গেছেন। আহত হয়েছেন ১,৫৯৭ জন। যদিও ইউক্রেন দাবি করেছে যুদ্ধে প্রায় ১১ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছেন। এদিকে, ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশন ৩ মার্চ বলেছে যে রাশিয়ার আক্রমণের পর প্রথম সপ্তাহেই ২৪৯ জন সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছে। আহত হয়েছেন ৫৫৩ জন। সূত্রের মতে সেই সংখ্যা সম্ভবত “উল্লেখযোগ্যভাবে বেশি”।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Ukraine forces shoot down russian aircraft capture pilots