বড় খবর

ইবোলা জয়ী চিকিৎসকের কণ্ঠে করোনা জয়ের বার্তা, সাড়া ফেলল ভিডিও

ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেতেই সেই চিকিৎসককে কুর্নিশ করছেন সবাই। তাঁর বীরত্ব, সাহসিকতায় পঞ্চমুখ সবাই।

ভয়ঙ্কর বিপর্যয়ের মুখে কেমন লাগে চিকিৎসক হতে, কেমনভাবে তাঁরা সামলান একের পর এক অসুস্থ রোগীদের, তাঁদের মানসিকতাই বা কেমন থাকে কঠিন দায়িত্বের পর- চিকিৎসকদের জীবন কাহিনীর এমন গোপন কাহিনীটাই জানালেন চিকিৎসক ক্রেগ স্পেন্সার। বর্তমানে কলম্বিয়া মেডিসিন বিভাগে আপদকালীন চিকিৎসার ডিরেক্টর। তিনি নিজের জীবনের ঘটনাই ইলাস্ট্রেটশনের সাহায্যে তুলে ধরেছেন সকলের সামনে। তাঁর সেই ভিডিওই সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলে দিয়েছে।

২০১৪ সালে ইবোলা আক্রান্ত হয়েও বেঁচে গিয়েছিলেন তিনি। হাসপাতালের আপদকালীন বিভাগে চিকিৎসক হিসাবে তার অনুভূতি কেমন সেই বিষয়গুলো নিয়েই ভিডিও বানিয়েছেন। শেয়ার করেছেন জীবনের অনুষঙ্গ।

তিনি জানিয়েছেন, মৃত ব্যক্তির পরিবারের বেদনা কাছ থেকে প্রত্যক্ষ করেছেন। হাসপাতালে যখন অগুনতি রোগীর সঙ্গে মোকাবিলা করতে হয়, তখন চিকিৎসকদের মানসিক অবস্থা ঠিক কেমন থাকে! আর করোনার মত অতিমারীর সময়ে জরুরিকালীন বিভাগে চিকিৎসকদের সুরক্ষা কিটও কম পড়ে যায় একসময়।

করোনার মোকাবিলায় তিনি এখন নিউইয়র্কের হাসপাতালেই কর্মরত। মার্কিন প্রদেশে করোনার কেন্দ্রই হয়ে দাঁড়িয়েছে বিশ্বের সবথেকে বড় বাণিজ্যিক শহর। সেখানে করোনার মত মারণ ভাইরাস কীভাবে পরপর মৃত্যুর ঠিকানা লিখে দিচ্ছে, সব লিপিবদ্ধ করেছেন ভিডিওয়।

 

করোনার জন্য টিপস কী? তিনি জানিয়েছেন, বাড়িতে থাকায় যোগ দিতে হবে। দ্বিতীয়ত, সকলের সঙ্গে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। এবং বিশ্বজনীন সহমর্মিতার অংশ হয়ে উঠতে হবে।

চিকিৎসক বলেন, “এই ভাইরাসকে পুরোপুরি থামাতে গিয়ে আমরা বড্ড দেরি করে ফেলেছি। তবে এই ভাইরাসের সংক্রমণের হার আমরা কমাতেই পারি। কেবলমাত্র ঘরে থেকে। এই ভাইরাস থামাতে আপাতত সামাজিক দূরত্ব বজায় রাখতেই হবে।”

এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেতেই সেই চিকিৎসককে কুর্নিশ করছেন সবাই। তাঁর বীরত্ব, সাহসিকতায় পঞ্চমুখ সবাই।

ডক্টরর্স উইদাউট বর্ডারস গ্রুপের চিকিৎসক হিসেবে পশ্চিম আফ্রিকায় ইবোলা ভাইরাসের মোকাবিলা করতে গিয়ে আক্রান্ত হয়েছিলেন ২০১৪ এ। সেই ভাইরাস জয় করেছেন আগেই। এবার করোনা জয়ের শপথ নিচ্ছেন তিনি।

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us doctors video on covid pandemic viral

Next Story
তসরের মাস্ক পরেই ছাদনাতলায়, বিয়েতে দম্পতির আশ্চর্য কাণ্ড
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com