scorecardresearch

বড় খবর

নিম-তুলসির ‘ডাবল মাস্ক’! করোনা থেকে বাঁচতে নয়া উপায় ভাইরাল

নিম ও তুলসির যে জীবানুনাশক ধর্ম রয়েছে আমরা সকলেই জানি। কিন্তু তাঁর এমন ব্যবহার হয়তো কস্মিনকালেও কেউ ভাবেনি, করোনাকালে তো নয়ই।

ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর কেন্দ্রের তরফে যা নতুন নির্দেশিকা জারি করা হয় সেখানে বলা হয় একটা নয়, করোনার দ্বিতীয় ঢেউ থেকে বাঁচতে ‘ডাবল মাস্ক’ পরিধানের কথা। অতিমারি কমানোর এটিকেই সর্বোত্তম উপায় হিসেবে বিবেচিত করা হয়।

তবে এবার সোশাল মিডিয়ায় যে মাস্ক তা নজরকাড়া না হলেও ভাবনায় রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। আইপিএস অফিসার রূপিন শর্মার টুইটারে শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায় উত্তর প্রদেশের সীতাপুরের এক বৃদ্ধকে নিম এবং তুলসী পাতা দিয়ে বানানো মাস্ক পরতে দেখা যায়।

https://platform.twitter.com/widgets.js

নিম ও তুলসির যে জীবানুনাশক ধর্ম রয়েছে এবং আয়ুর্বেদে এর ব্যবহার সম্পর্কে আমরা সকলেই জানি। কিন্তু তাঁর এমন ব্যবহার হয়তো কস্মিনকালেও কেউ ভাবেনি, করোনাকালে তো নয়ই।

https://platform.twitter.com/widgets.js

তবে ভিডিও ক্লিপটিতে ওই বৃদ্ধকে বলতে শোনা যায় নিম ও তুলসির গুণাগুণের ব্যাখ্যা। তিনি এও দাবি করেন যে, এই মাস্ক সার্জিকাল, কাপড় এবং এন-৯৫ এর মুখোশগুলির চেয়ে বেশি কার্যকর।

https://platform.twitter.com/widgets.js

যদিও অপর এক নেট নাগরিকের মতে নিম, তুলসির ভেষজ গুণ থাকলেও যেভাবে মাস্কটি বানানো হয়েছে তাতাএ এয়ারোসল ঢোকার প্রবল সম্ভাবনা। তাই এই মাস্ক ‘অবৈজ্ঞানিক’ভাবে তৈরি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Video of old man wearing neem and tulsi mask goes viral