scorecardresearch

বড় খবর

ইউক্রেনের অসহায় মানুষের হাতে খাবার তুলে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা, ভিডিও ভাইরাল

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে পালিয়ে আসা শয়ে শয়ে মানুষকে ট্রেনের মধ্যে খাবার পরিবেশন করছে এই সংস্থা।

ইউক্রেনের অসহায় মানুষের হাতে খাবার তুলে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা, ভিডিও ভাইরাল
যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে পালিয়ে আসা শয়ে শয়ে মানুষকে ট্রেনের মধ্যে খাবার পরিবেশন করছে এই সংস্থা।

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের আকাশে শুধুই বারুদের গন্ধ। প্রাণ ভয়ে একের পর এক বাঙ্কার, মেট্রো স্টেশনকে বেছে নিয়েছেন সাধারণ মানুষ। একের পর এক রুশ মিসাইলের হানায় ক্ষতবিক্ষত ইউক্রেন। তাসের ঘরের মত ভেঙ্গে পড়েছে একাধিক বহুতল। এদিকে সামরিক বাহিনী এবং নাগরিকদের যৌথ আক্রমণের মুখে পড়ে রুশ বাহিনী হামলার ঝাঁঝ বাড়িয়েছে। ইউক্রেনের দাবী একের পর এক রুশ সেনার হামলার মুখে পড়ে প্রাণ গেছে অজস্র সাধারণ মানুষের। এর মাঝেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এক হৃদয়-গ্রাহ্য ভিডিও। ভিডিওতে দেখা যাচ্ছে, আর্ন্তজাতিক একটি এনজিও সংস্থা খালসা এইডের সদস্যরা যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে থেকে পালিয়ে আসা লোকেদের হাতে খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন। এই মানবিক ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন খালসা এইডের সিইও এবং প্রতিষ্ঠাতা রবিন্দর সিং। ভিডিওতে দেখা যাচ্ছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে পালিয়ে আসা শয়ে শয়ে মানুষকে ট্রেনের মধ্যে খাবার পরিবেশন করছে এই সংস্থা। ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই তাতে প্রায় ১.৩ লক্ষের কাছাকাছি ভিউ হয়েছে।

এদিকে ইউক্রেনে রাশিয়া হামলা করতেই বিপদে পড়েছেন ভারতীয় পড়ুয়ারা। গুজরাটের বহু পড়ুয়া এখন ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে গিয়েও দুর্ভোগে পড়ছেন। রাশিয়া হামলা করতেই বৃহস্পতিবার নিজেদের আকাশপথ বন্ধ করে দেয় ইউক্রেন। ফলে ভারতীয় পড়ুয়াদের উদ্ধারে বাধা পেতে হয় নয়াদিল্লিকে। এই অবস্থায় কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে তাঁদের পোল্যান্ড এবং রোমানিয়া সীমান্তে চলে যেতে বলা হয়। কিন্তু সীমান্তে গিয়েও সমস্যার সম্মুখীন তাঁরা। জানা গিয়েছে, ইউক্রেন-পোল্যান্ডের শেহাইনি-মেদেইকা বর্ডার চেকপয়েন্টে বেশ কিছু ভারতীয় পড়ুয়া ৭২ ঘণ্টা ধরে অপেক্ষায় রয়েছেন। এখনও তাঁদের উদ্ধার করা হয়নি। ভাদোদরার এক পড়ুয়া দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “শুক্রবার থেকে হাড় কাঁপানো ঠান্ডায় আমরা অপেক্ষা করছি। কিন্তু ইউক্রেনীয় বর্ডার গার্ডসরা আমাদের পোল্যান্ডে যেতে দিচ্ছে না। ওঁরা ছেলে-মেয়েদের আলাদা করে দিয়েছে। কিছু মেয়েদের ৪০ ঘণ্টা পর যাওয়ার অনুমতি দিয়েছে। কিন্তু ভারতীয়দের যেতে দেওয়া হচ্ছে না।”

এমন পরিস্থিতিতে রাস্ট্র সংঘে ভারতের প্রতিনিধি টি এস তিরুমূর্তি সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে ভারত গভীর ভাবে উদ্বিগ্ন। সেই সঙ্গে অবিলম্বে যুদ্ধ বন্ধ করার জন্য জরুরী আলোচনার কথাও জানিয়েছে ভারত’। তিনি আরও জানিয়েছেন ‘নয়াদিল্লি ইতিমধ্যেই ইউক্রেনে আটকা পড়া ভারতীয় নাগরিকদের অবিলম্বে এবং জরুরী ভিত্তিতে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চালানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে’। একই সঙ্গে তিনি বলেন, ‘ভারত গভীরভাবে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে গভীর ভাবে উদ্বিগ্ন। আমরা অবিলম্বে যুদ্ধ বন্ধ করা আহ্বান জানাচ্ছি”।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Video shows volunteers helping those leaving war hit ukraine