বড় খবর

দিল্লির বায়ুদূষণ নিয়ে আমুল ইন্ডিয়ার কার্টুন ভাইরাল নেটদুনিয়ায়

দিল্লির বাতাসে ভয়!

দিল্লির বায়ুদূষণ নিয়ে আমুল ইন্ডিয়ার কার্টুন

বাতাস বিষাক্ত হয়ে যাওয়ার কারণে দিল্লির সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করল দিল্লি সরকার। করোনা কালে লকডাউনের জেরে পরিস্থিতি অনেকটাই উন্নতি হয়েছিল। কিন্তু ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় একে একে খুলছে কলকারখানা, বেড়েছে যানবাহন। দিওয়ালির পরবর্তী সময়ে দিল্লির বায়ুদূষণের মাত্রা বেড়েছে অস্বাভাবিক হারে। যার জেরে আবারও বন্ধ দিল্লির সব স্কুল-কলেজ। দিল্লির এই দূষণ নিয়ে আমুল ইন্ডিয়ার তরফে একটি মিম শেয়ার করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে আমুলের লোগোতে যে কার্টুনের ছবি ব্যবহার করা হয়, তাকে মাস্ক পড়া অবস্থায় দেখা যায়। যেখানে বিশেষ বার্তা দেওয়া হয়েছে, ‘বাতাসে ভয়’।

প্রসঙ্গত উল্লেখ্য শহরের বাতাসে ক্ষুদ্র কণা পিএম২.৫ এর মাত্রা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিরাপত্তা নির্দেশনায় যত মাত্রার কথা উল্লেখ করা হয়েছে, তার চাইতেও বেশি। মঙ্গলবারে শহরের কোথাও কোথাও এই মাত্রা ৪০০-এর কাছাকাছি, এমনকি এর বেশিও রেকর্ড করা হয়েছে, যাকে “মারাত্মক” বলে উল্লেখ করা হচ্ছে। বায়ুর গুণগত মান সূচক বা একিউআই অনুসারে বাতাসে এই কণার মাত্রা শূন্য থেকে ৫০ হলে তাকে “ভাল” আর যদি ৫১ থেকে ১০০ হয় তাহলে তা “সন্তোষজনক” বলে বিবেচনা করা হয়।

এই কণা মানুষের ফুসফুসে ঢুকে গিয়ে মারাত্মকর রকমের স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে। দূষণের কারণে দিল্লির বেশ কিছু স্কুল গত সপ্তাহেই বন্ধ করে দেওয়া হয়। দিল্লির সরকার এও বলছে যে, বায়ু দূষণের মাত্রা কমাতে তারা শহরে সম্পূর্ণ লকডাউন জারি করার কথাও বিবেচনা করছেন। এমন সময়ে আমুলের তরফে এমন পোস্ট যথেষ্ট ইঙ্গিতপুর্ণ।

শুধু দিল্লি নয় দেশের সকল মেগা-সিটি গুলি কমবেশি মারাত্মক বায়ুদূষণের কবলে পড়েছে। বাদ পড়েনি মুম্বই, কলকাতাও। এমন পরিস্থিতিতে আমুল ইন্ডিয়ার তরফে ইন্সটাগ্রামের এই পোস্ট নজর কেড়েছে নেটিজেনদের। এই পোস্ট ভাইরাল হতেই তাতে প্রায় ৫ হাজারের কাছাকাছি লাইক পড়েছে। অনেকেই নানা প্রতিক্রিয়া জানিয়েছেন এই পোস্টে। কার্টুনে একজন মন্তব্য করেছেন, “একই সঙ্গে এত চতুর এবং এত ভীতিকর।” অন্য একজন মন্তব্য করেছেন, “এটি বড় শহরগুলিতেই নয়, সমগ্র ভারত এই সমস্যা প্রত্যক্ষ করছে”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral amuls latest cartoon on air pollution strikes a chord with netizens

Next Story
গলি ক্রিকেটে আচমকাই দেখা মিলল মাস্টারব্লাস্টারেরsachin-cricket-759
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com