বড় খবর

৯ লক্ষেরও বেশি মাটির প্রদীপ জ্বলল সরযূর তীরে, গিনেস বুকে নাম তুলল অযোধ্যা

দীপাবলি উপলক্ষে সরযূ নদীর তীরে বুধবার জ্বালানো হয়েছিল ৯ লক্ষ ৪১ হাজার ৫৫১টি মাটির প্রদীপ।

Ayodhya Deepotsav 2021
দীপাবলি উপলক্ষে সরযূ নদীর তীরে বুধবার জ্বালানো হয়েছিল ৯ লক্ষ ৪১ হাজার ৫৫১টি মাটির প্রদীপ।

ন’লক্ষের বেশি মাটির প্রদীপ জ্বালিয়ে ইতিহাস গড়ল অযোধ্যা। দীপাবলি উপলক্ষে সরযূ নদীর তীরে বুধবার জ্বালানো হয়েছিল ৯ লক্ষ ৪১ হাজার ৫৫১টি মাটির প্রদীপ। বিশ্বে এক জায়গাতে এত মাটির প্রদীপ এর আগে কখনও জ্বলেনি। মাটির প্রদীপ জ্বালানোতে তৈরি হল গিনেস ওয়ার্ল্ড রেকর্ড।

এমন খবর শুনে আবেগে ভেসেছেন সকলেই। রাজ্যের তথ্য ও সম্প্রচার দফতর সূত্রে এই খবর জানান হয়েছে। গিনেস কর্তৃপক্ষ রেকর্ডের একটি শংসাপত্রও দিয়েছে। যোগীরাজ্যের তথ্য এবং জনসংযোগ দফতরের আইএএস আধিকারিক নিজের টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করেছেন সেই শংসাপত্রের ছবি।

সরযূ নদীর তীর ছাড়াও অযোধ্যার বিভিন্ন প্রান্তে দীপাবলীকে স্বাগত জানাতে প্রায় ৩ লক্ষাধিক মাটির প্রদীপ জ্বালানো হয়েছিল। সরযূর তীরে অনুষ্ঠানে বুধবার উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি নিজে দাঁড়িয়ে থেকে এই ঘটনার তত্ত্বাবধান করেন।

রাম কি পেড়ি ঘাটে লেজার শোয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছিল রামায়ণের বিভিন্ন দৃশ্য। সব মিলিয়ে দীপাবলিতে নতুন রেকর্ডের সাক্ষী ‘রাম জন্মভূমি’। প্রায় ১২ হাজার স্বেচ্ছাসেবক প্রদীপ জ্বালানোর কাজে যুক্ত ছিল। সরযূ নদীর পাড়ের সৌন্দর্য মুগ্ধ করেছে সকলকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral ayodhya sets gunnies world record for illuminating more than 9 lacks earthen lamps lit on the banks of saryu river

Next Story
এইরকম ভাবে গাছে চড়ে ছবি তুলেছেন?style of wedding photography
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com