গলায় স্যান্ডউইচের চিকেন আটকে মরো মরো অবস্থা কিশোরের! কী হল তারপর?

দেখুন সেই ভাইরাল ভিডিও।

গলায় স্যান্ডউইচ আটকে প্রায় মরো মরো অবস্থা যুবকের

আমরা অনেকেই খেতে খেতে মোবাইল ফোন অথবা টিভি দেখতে মশগুল হয়ে পড়ি। অথবা রেস্তোরাঁয় খেতে গিয়ে বন্ধুদের সঙ্গে হাসি মজা, গল্প করতে করতে আমরা হামেশাই খেয়ে থাকি। কিন্তু একটু অন্যমনস্ক হলেই গলায় খাবার আটকে বিষম খেতে পারেন আপনি। পরিস্থিতি নিমেষে এমন ভয়ঙ্কর হয়ে যেতে পারে যে হয়তো প্রাণের ঝুঁকিও এসে যায়। সম্প্রতি গলায় খাবার আটকে কার্যত এমন পরিস্থিতিতেই পড়েছিল এক কিশোর। চিকেন স্যান্ডউইচ খেতে গিয়ে গলায় আটকে গিয়েছিল এক টুকরো। আর তার জেরে কার্যত দমবন্ধ হয়ে যেতে বসেছিল ওই কিশোরের। তবে এক ব্যক্তির উপস্থিত বুদ্ধি এবং সহায়তায় এ যাত্রায় রক্ষা পেয়েছে ওই যুবক। ইউটিউবে Viral Hog নামের একটি চ্যানেলের তরফে এই গোটা ঘটনার একটি ভিডিও সামনে আনা হয়েছে। আর এমন ভিডিও দেখার পর অনেকেই খেতে খেতে অন্য সব কাজকর্মে বিরতি দিয়েছেন।

ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে, এক কিশোর চিকেন স্যান্ডউইচ খেতে গিয়ে সেটি তার গলায় আটকে যায়। এমন ভাবে সেটি তার গলায় আটকে যায় যে সে শ্বাস পর্যন্ত নিতে পারছিল না। দম বন্ধ হয়ে আসছিল কিশোরের। চোখের সামনে এমন ঘটনা দেখে সেখানে উপস্থিত এক ব্যক্তির বুদ্ধিমত্তার জেরে প্রাণে বাঁচে ওই কিশোর। ওই ব্যক্তি কিশোরকে পিছন থেকে জাপটে ধরে কোলে তুলে ঝাঁকুনি দিতে শুরু করেন। তারপর চাপড় মারতে থাকেন পিঠে। একবার নয়, দু’- দু’বার এমনটা করার পর যেন হাঁফ ছেড়ে বেঁচেছে ওই কিশোর।

আশেপাশের সকলেই তখন ছোটাছুটি শুরু করে দিয়েছেন কিশোরকে প্রাণে বাঁচাতে। জানা গিয়েছে, গত অগস্ট মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের উইসকনসিনের এক রেস্তোরাঁয় এই কাণ্ড ঘটেছিল। ওই কিশোরকে যে যুবক প্রাণে বাঁচিয়েছেন তাঁর নাম জোসেফ রেইনহার্ট। যে পদ্ধতি অবলম্বন করে জোসেফ ওই কিশোরকে বাঁচিয়েছেন তাকে বলা হয় Heimlich manoeuvre। এই পদ্ধতিতে গলায় আচমকা আটকে যাওয়া খাবারের টুকরো সহজে বের করে ফেলা সম্ভব। আর তার ফলে শ্বাসরোধ হওয়ার সম্ভাবনা থাকে না। এক্ষেত্রেও তাই হয়েছে।

রেস্তোরাঁর সিসিটিভি ক্যামেরার ফুটেজ এখন ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমে। জোসেফের উপস্থিত বুদ্ধি এবং তৎপরতার জন্য তাঁকে কুর্নিশ এবং সাধুবাদ জানিয়েছেন সকলেই। ওই যুবকের কাজে মুগ্ধ নেটিজ়েনরা। তাঁর প্রশংসা করেছেন সকলে। এই ভিডিও ভাইরাল হতেই তাতে প্রায় কয়েক হাজার ভিউ হয়েছে। অনেকেই তাঁদের মন্তব্যে লিখেছেন, খাবার খাওয়ার সময় বাড়তি সাবধানতা মেনে চলা দরকার! আপনিও আজ থেকে খাবার সময় নিজের অনান্য কাজকে বিরতি দিয়ে খাবারের দিকেও মনযোগ দিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral boy chokes on chiken sandwich viral video shows how a man saved his life

Next Story
গলি ক্রিকেটে আচমকাই দেখা মিলল মাস্টারব্লাস্টারেরsachin-cricket-759
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com