বড় খবর

বাঁদরদের যাতায়াতের জন্য বিশেষ ব্রিজ, ব্রাজিলের স্থাপত্যে মজে নেটদুনিয়া

এমন উদ্যোগের কথা সামনে আসতেই বিভিন্ন পশুপ্রেমী সংগঠন থেকে সাধারণ মানুষ এর প্রশংসায় পঞ্চমুখ

বাঁদরদের যাতায়াতের জন্য বিশেষ ব্রিজ, ব্রাজিলের স্থাপত্যে মজে নেটদুনিয়া

বাঁদরদের জন্য তৈরি করা হয়েছে বিশেষ ব্রিজ। ব্রাজিলে সম্প্রতি এমন ব্রিজ তৈরি করা হয়েছে। সেই ব্রিজ আবার, গাছ পালা দিয়ে ঘেরা, যাতে বাঁদরদের যাতায়াতের কোন অসুবিধা না হয়, এবং তাদের যাতায়াতের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা যায়। এমনই খবর এবার ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। কেন তৈরি করা হয়েছে এমন ব্রিজ, প্রকল্পের এক কর্ণধার, লুইস পাওলো জানিয়েছেন, বাঁদরদের যাতে কোন দুর্ঘটনা না ঘটে, এবং যাতে তারা নিরাপদে রাস্তা পারাপার করতে পারে, তার জন্য এমন চিন্তা প্রথমে মাথায় আসে, তারপর তা ধীরে ধীরে বাস্তবায়িত করা হয়।

রাজধানী রিও ডি জেনেই (Rio De Janeiro)-রোয় তৈরি হয়েছে সেই ব্রিজ। আসলে সেখানকার রাস্তার দু’ধারে রয়েছে জঙ্গল। সেখানে হামেশাই বিভিন্ন প্রাণী চলে আসে। আর রাস্তা পার হওয়ার সময় নানা সময়েই বিপদের মুখে পড়ে তারা। এবার থেকে যাতে তারা নিরাপদে যাতায়াত করতে পারে তাই এমন ব্রিজ নির্মাণের ভাবনা। ব্রাজিলের এই আটলান্টিক ফরেস্টে অনেক রকমের প্রাণী থাকে। তবে এর মাঝে হাইওয়ে হওয়ার কারণে প্রাণীরা সমস্যায় পড়েছে। তারা রাস্তার একদিক থেকে অন্যদিক যাওয়ার সময় দুর্ঘটনা হয়েছে। অনেক সময় দেখা গিয়েছে, প্রাণীর মৃত্যুও হয়েছে।

এই ব্রিজ গোল্ডেন লায়ন টেমারিন (Golden Lion Tamarin) প্রজাতির বাঁদরের জন্য তৈরি হয়েছ। কারণ বাকি প্রাণীদের মধ্যে সবথেকে বেশি এদিক-ওদিক করে তারাই। তবে এই ব্রিজ অন্য সকল প্রজাতির বাঁদর এবং জন্তু জানোয়ারদের পারাপারের সুবিধার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। এমন উদ্যোগের কথা সামনে আসতেই বিভিন্ন পশুপ্রেমী সংগঠন থেকে সাধারণ মানুষ এর প্রশংসায় পঞ্চমুখ, তাঁদের কথায়, ‘পশু প্রাণীদের নিরাপদে যাতায়াত করার ব্যবস্থা প্রতিটি দেশের সরকারের একটি আবশ্যিক কর্তব্য। এমন ব্রিজ বিশ্বের নানা প্রান্তে নির্মাণ হওয়া উচিত’। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral brazil builds special bridge to help endangered monkeys safely cross busy high way

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com