উত্তাল নদীতে প্রাণ হাতে আটকে ১০ জন, ত্রাতার ভূমিকায় বায়ুসেনার কপ্টার, দেখুন ভিডিও

বায়ুসেনার এমন ভিডিও ভাইরাল হতেই তা নেটমাধ্যমে তোলপাড় ফেলেছে।

Dramatic rescue in Andhra Pradesh using chopper
বন্যার দাপটে বিপদসীমার উপর দিয়ে বইছে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরের চিত্রভরী নদী।

অন্ধ্রপ্রদেশে বিধ্বংসী বন্যায় বিপর্যস্ত জনজীবন। জলের তোড়ে ভেসে গেছে একাধিক এলাকা। ক্ষতিগ্রস্ত অজস্র ঘরবাড়ি। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকার্যে নামানো হয়েছে ভারতীয় বায়ুসেনাকে। বন্যার দাপটে বিপদসীমার উপর দিয়ে বইছে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরের চিত্রভরী নদী। বিস্তৃর্ণ এলাকা জলমগ্ন। একটানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অন্ধ্রপ্রদেশের বেশ কিছু জেলায়। জলের তলায় রাজ্যের বিস্তীর্ণ প্রান্ত। করোনাকালে প্রাকৃতিক এই বিপর্যয়ে তছনছ দক্ষিণ অন্ধ্রপ্রদেশের বেশ কয়েকটি জেলা। প্রাকৃতিক এই বিপর্যয়ের জেরে এখনও পর্যন্ত ১৫ জনের মৃত্যুর খবর মিলেছে। ১৮ জন এখনও নিখোঁজ। দুর্গত এলাকাগুলি থেকে ২০ হাজারেরও বেশি মানুষকে ত্রাণ শিবিরে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

এই পরিস্থিতির মধ্যেই জলের তোড়ে আটকে পড়েছেন স্থানীয় লোকজন। তাদের উদ্ধারে নামতে হয়েছে বায়ুসেনাকে। উদ্ধারের একটি ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায় যেখানে দেখা যাচ্ছে কীভাবে আটকে পড়া মানুষজনদের উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছে দিচ্ছেন বায়ু সেনার বিশেষ বিমান।

সম্প্রতি একটি ভিডিওতে দেখা গেছে, এই নদীর প্রবল স্রোতের মধ্যে আটকে পড়া লোকজনকে জীবন বিপন্ন করে উদ্ধার করছেন বায়ুসেনা কর্মীরা। মোট দশজনকে এভাবে বাঁচিয়েছেন তাঁরা। নদীর প্রবল জলের তোড় থেকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে গেছেন। এই উদ্ধারকাজে বায়ুসেনার তরফে ব্যবহার করা হয়েছিল এমআই-১৭ হেলিকপ্টারটি। ভাইরাল ভিডিওতে দেখা গেছে, একটি জেসিবি গাড়ির উপর কোনওক্রমে বসে রয়েছেন ১০ জন মানুষ। চারপাশে উথালপাথাল করছে ভয়ঙ্কর চিত্রভরী নদীর জল। এক পা এদিক ওদিক হলেই জলের তোড়ে ভেসে যাবেন তাঁরা। কোনও রকমে প্রাণের ঝুঁকি নিয়েও একটি জেসিবি ভ্যানের উপর বসে রয়েছেন তাঁরা।

এ পরিস্থিতিতে উদ্ধারকার্যে পৌঁছে গিয়েছে বায়ুসেনার কপ্টার। দড়ি দিয়ে টেনে এক-এক করে সকলকে কপ্টারে তুলে নেওয়া হয়েছে। রুদ্ধাশ্বাস সেই ভিডিও থেকে চোখ ফেরাতে পারছেন না কেউ। এদিকে অন্ধ্রপ্রদেশের পরিস্থিতি উত্তরোত্তর খারাপ হচ্ছে। মৌসম ভবন জানিয়েছে ,আপাতত বৃষ্টি থামার কোনও লক্ষণ নেই। আরও তিন দিন আবহাওয়া এমনই থাকবে। অনন্তপুর-সহ অন্ধ্রপ্রদেশের চার জেলা বন্যাকবলিত। অন্তত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ শতাধিক।

এদিকে বায়ুসেনার এমন ভিডিও ভাইরাল হতেই তা নেটমাধ্যমে তোলপাড় ফেলেছে। সকলেই এভাবে বন্যাকবলিত এলাকায় বিপর্যস্ত মানুষদের প্রাণ বাঁচানোর জন্য বায়ুসেনাকে ধন্যবাদ জানিয়েছেন। আপনিও দেখুন সেই হাড় হিম করা ভিডিও।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral dramataic rescue in andhapradesh using chopper jcb earthmover and zilpines to rescue 10 people goes viral

Next Story
এইরকম ভাবে গাছে চড়ে ছবি তুলেছেন?style of wedding photography
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com