বড় খবর

অভিশপ্ত জীবন থেকে মুক্তি, মায়ের বিয়ের গল্প টুইটারে শেয়ার করল মেয়ে

মায়ের এই সিদ্ধান্তে মেয়ের খুশি স্পষ্ট।

প্রতীকী ছবি

মায়ের বিয়ে! আর সেই দায়িত্ব নিজে হাতে সামলালেন মেয়ে। এমনই অবাক করা ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। আমরা সচরাচর এমন ভিডিও দেখতে অভ্যস্ত নই। এক্ষেত্রে মেয়ে নিজেই এমন ঘটনা তার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে তুলে ধরেছে। শেয়ার করেছেন বিয়ে উপলক্ষে মায়ের সঙ্গে মেহেন্দি পরার ছবিও। কিন্তু মা কেন বিয়ে করছেন? পুরো ঘটনাটি টুইটারে শেয়ার করেছেন alphaw1fe নামের এক ব্যবহারকারী। ‘দ্য ট্রিবিউন’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, কিশোরী জানিয়েছে, তাঁর মা ১৫ বছর একা থাকার পর আবার বিয়ে করছেন। মেয়ে হিসেবে এটা তাঁর জন্য খুবই আনন্দের সময়। সেই সঙ্গে তিনি আজ গর্বিত। তিনি জানান, মা ভালোবাসার জন্য অনেক কষ্ট সহ্য করেছেন। সমাজের ভ্রুকুটি, তির্যক মন্তব্যের উর্ধ্বে মেয়েদের নিজের ব্যক্তিগত সিদ্ধান্ত নেওয়াও যে কতটা কঠিন হতে পারে, তা-ই যেন উঠে এসেছে তার কথায়।

জীবন একটাই। আনন্দে, ভালবাসায় তা কাটানো উচিৎ। কিন্তু সমাজের চাপে মহিলাদের পক্ষে অনেকক্ষেত্রেই তা সম্ভব হয় না। বিশেষত বিবাহবিচ্ছেদ বা স্বামীহারা মহিলাদের পক্ষে জীবন থেকে যে প্রেম, ভালবাসা শব্দটাই মুছে যায়। অথচ ভালবাসার, জীবনে ১০০ শতাংশ বাঁচার অধিকার ওঁদেরও আছে। একটি ছোট্ট টুইটের মাধ্যমে যেন এমনই হাজার হাজার কথাই এল উঠে।

কিশোরী জানিয়েছেন, ছোট বয়সেই বিয়ে হয়ে গিয়েছিল মার। আর তারপর থেকে চলত অত্যাচার। বাবা কখনও তাদের দেখভাল করেনি। এমনকী মেয়ে হওয়ায় স্কুলের ফি পর্যন্ত দিতে অস্বীকার করেন। তাঁর বয়স যখন মাত্র ২ বছর, তখনই দুজনকেই ছেড়ে বিয়ে ভেঙে চলে যায় তাঁর বাবা।

এদিকে এমন ঘটনা নেটমাধ্যমে ভাইরাল হতেই অনেকেই নিজেদের পরিচয় গোপন রেখে তাদের জীবনের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেছেন। সত্যিই, ২০২২-এ এসেও কি আমরা এসবের উর্ধ্বে, প্রত্যেকের ব্যক্তিগত স্বাধীনতাকে সম্মান জানাতে পারি না? এই প্রশ্নই এখন করছেন অনেকে।

জীবন একটাই। আনন্দে, ভালবাসায় তা কাটানো উচিৎ। কিন্তু সমাজের চাপে মহিলাদের পক্ষে অনেকক্ষেত্রেই তা সম্ভব হয় না। বিশেষত বিবাহবিচ্ছেদ বা স্বামীহারা মহিলাদের পক্ষে জীবন থেকে যে প্রেম, ভালবাসা শব্দটাই মুছে যায়। অথচ ভালবাসার, জীবনকে ১০০ শতাংশ বাঁচার অধিকার ওঁদেরও আছে। একটি ছোট্ট টুইটের মাধ্যমে যেন এমনই হাজার হাজার কথাই এল উঠে।

মায়ের বিয়ে হচ্ছে, আমার বিশ্বাসই হচ্ছে না,’ টুইট করেন এক টুইটার ব্যবহারকারী। সঙ্গে মায়ের মেহেন্দি পরার ছবি। মায়ের এই সিদ্ধান্তে মেয়ের খুশি স্পষ্ট। সোশ্যাল মিডিয়ায় সকলে শুভকামনায় ভরিয়ে দিয়েছেন মা-মেয়েকে। এমন অভিনব ঘটনার সাক্ষী থাকল সোশ্যাল মিডিয়া। আর মেয়ের এমন সাহসী পদক্ষেপকে কুর্নিশ জানিয়েছেন সমাজের নানা স্তরের মানুষজন।  

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral girl celebrates moms weeding after her escape from a toxic marriage goes viral

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com