বড় খবর

প্রয়াত সুইডিশ ডিজে টিম বার্গলিংয়ের জন্মদিনে ডুডল দিয়ে শ্রদ্ধা জানাল Google

তাঁর ফ্যানেদের কাছে অ্যাভিসি নামেই জনপ্রিয় ছিলেন।

টিম বার্গলিং-এর ৩২ তম জন্মদিন উদযাপনের জন্য Google তার ডুডলটি উৎসর্গ করেছে

Google মঙ্গলবার সুইডিশ সুপারস্টার ডিজে, প্রযোজক, গীতিকার এবং মানবতাবাদী টিম বার্গলিং-এর ৩২তম জন্মদিন উদযাপনের জন্য তাঁর ডুডলটিকে উৎসর্গ করেছে। যিনি তাঁর ফ্যানেদের কাছে অ্যাভিসি নামেই জনপ্রিয় ছিলেন। তাঁর সংক্ষিপ্ত কেরিয়ারে অ্যাভিসি বিভিন্ন ধরণের বাদ্যযন্ত্রের সঙ্গে ইলেকট্রনিক সঙ্গীত মিশ্রিত করে পপ ড্যান্সের পটভূমিকে নতুন আঙ্গিকে তুলে ধরেছিলেন। ডুডলের মাধ্যমে অ্যাভিসির অন্যতম আইকনিক ট্র্যাক “ওয়েক মি আপ”-কে উপস্থাপন করা হয়েছে। যেটি অ্যালিসা উইনানস, অলিভিয়া ওয়েন এবং সোফি দিয়াও এই তিন আইকনের অনবদ্য এক পারফরম্যান্স।

১৯৮৯ সালে স্টকহোমে জন্মগ্রহণ করেন সুইডিশ সুপারস্টার ডিজে অ্যাভিসি। ২০১১ সালে মুক্তি পায় ‘লেভেলস” সঙ্গে ইলেকট্রনিক সঙ্গীত মিশ্রিত করে পপ ড্যান্সের এক অনন্য নজির স্থাপন করে বিশ্বকে চমকে দেন অ্যাভিসি। ২০১১ থেকে ২০১৬ মাত্র পাঁচ বছরে ২২০টির বেশি অ্যাভিসি সেট বিশ্বব্যাপী প্রদর্শিত হয়েছিল। ২০১৩ সালে ব্লুগ্রাস-হাউস-হাইব্রিড “ওয়েক মি আপ” এর মতো হিট পারফরম্যান্স লক্ষ লক্ষ ফ্যানদের মন জয় করেছিল। এবং স্পটলাইটের কেন্দ্রবিন্দুতে আসেন তিনি। ২০১২ সালে, বার্গলিং “হাউজ ফর হাঙ্গার” নামে একটি শো উপস্থাপনের জন্য তিনি আমেরিকায় পারফর্ম করেছিলেন। বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবিলায় সেই শো’র অর্থ দান করেছিলেন এই সুপারস্টার। সেই বছরই ম্যাডোনা-অ্যাভিসি জুটির পারফরম্যান্সোর আগের সব লাইভ স্ট্রিম ভিউয়ার রেকর্ড ভেঙে দিয়ে ইতিহাস তৈরি করেছিল।  

পাঁচ বছরের মধ্যেই একডজন বিশ্ব সঙ্গীত পুরষ্কার জেতেন এই সুপারস্টার। সেই তালিকায় রয়েছে, সুইডিশ গ্র্যামিস অ্যাওয়ার্ডস ফর বেস্ট ইনোভেটর (২০১২) এবং বেস্ট আর্টিস্ট অ্যাওয়ার্ড (২০১৪) একই বছরে তিনি পান সেরা ইলেকট্রনিক ডান্স আর্টিস্ট (২০১৪)। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রেও তিনি বেশ কয়েকটি গ্র্যামির জন্য মনোনীত হন এবং ইলেকট্রনিক নৃত্য সঙ্গীত শিল্পীদের জন্য আমেরিকান সঙ্গীত পুরস্কার (২০১৩), শীর্ষ নৃত্য/ইলেকট্রনিক গানের জন্য বিলবোর্ড মিউজিক পুরস্কার (২০১৪) এবং সেরা ডান্স মিউজিক ভিডিওর জন্য এমটিভি সঙ্গীত পুরস্কার (২০১৮) সহ একাধিক সম্মানে সম্মানিত হয়েছেন প্রতিভাবান এই সুইডিশ সুপারস্টার ডিজে।

Google- ডুডল প্রসঙ্গে অ্যাভিসির বাবা, ক্লাস বার্গলিং জানিয়েছেন, “ডুডলটি অসাধারণ, আমার পরিবার এবং আমি সম্মানিত বোধ করছি। এবং টিম আজ থাকলে তিনিও খুব গর্বিত হতেন এবং ও এটি পছন্দও করতেন”। টিম বার্গলিং প্রসঙ্গে তিনি বলেন, “এটা একটা বন্ধুত্বপূর্ণ এবং আবেগঘন গল্প যা এক যুবকের ডিজে হওয়ার স্বপ্ন পূরণ করছে। একই সঙ্গে তিনি বলেন, “নাম, প্রতিপত্তি থাকলেই জীবন সবসময় সহজ হয়ে ওঠে না”। 

২০২১ সালের ঘোষণা অনুযায়ী জানানো হয়েছিল যে, স্টকহোমের এরিকসন গ্লোব এরিনা অ্যাভিসি এরিনাতে পরিবর্তিত হবে। এই উদ্যোগ নেওয়া হয়েছিল টিম বার্গলিং ফাউন্ডেশনের পক্ষ থেকে। টিমের প্রতি সম্মান জানাতে তরুণদের মানসিক স্বাস্থ্য সচেতনতা প্রচারে অগ্রনী ভূমিকা নেবে টিম বার্গলিং ফাউন্ডেশন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral google doodle honors swedish dj tim bergiling on 32nd birthday

Next Story
পিপিই পরা ডাক্তারকে ভূত ভেবে এ কী কাণ্ড রোগীর, দেখুন ভিডিও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com