বড় খবর

হিন্দুদের ভাবাবেগে আঘাত! করবা চৌথের বিজ্ঞাপন বিতর্কে ক্ষমা চাইল Dabur

মুলত সমকামিতার অভিযোগে বিদ্ধ ডাবরের এই বিজ্ঞাপন। এরপরই দ্রুত ড্যামেজ কন্ট্রোলে নামতে হয় সংস্থাকে।

মুলত সমকামিতার অভিযোগে বিদ্ধ ডাবরের এই বিজ্ঞাপন।এরপরই দ্রুত ড্যামেজ কন্ট্রোলে নামতে হয় সংস্থাকে।

‘করবা চৌথ’ উৎসব আবহে ‘ডাবরের’ একটি বিজ্ঞাপনকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় বিতর্কের সুত্রপাত হয়েছিল। এই বিজ্ঞাপন হিন্দু রীতিনীতির বিরোধী এই অভিযোগে সরগরম হয়ে উঠেছিল নেটদুনিয়া। মুলত সমকামিতার অভিযোগে বিদ্ধ ডাবরের এই বিজ্ঞাপন। আর এই বিজ্ঞাপন ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হতেই নানান তির্যক মন্তব্যের সম্মুখীন সংস্থা। এরপরই দ্রুত ড্যামেজ কন্ট্রোলে নামতে হয় সংস্থাকে।

বিজ্ঞাপনে দেখা যায় দুই তরুণী একসঙ্গে ‘করবা চৌথ’ উৎসব উদযাপন করছে। ডাবরের পণ্য ‘ফেম ক্রিম গোল্ড ব্লিচ’-কে নিয়ে প্রকাশিত এই বিজ্ঞাপনে একজন মহিলা অন্যের মুখে ব্লিচ লাগাচ্ছেন। উভয়েই এই উৎসবের গুরুত্ব এবং এর পিছনের ঐতিহ্য নিয়ে আলোচনা করছেন। এদিকে, আরেক মহিলা তাঁদের সঙ্গে সেই কথোপকথনে যোগ দেন এবং তাঁদের দুজনকে উৎসবের রাতে পরার জন্য একটি করে নতুন শাড়ি দেন। শেষের দিকে, বিজ্ঞাপনে দেখানো হয়েছে উভয় নারীই পরস্পরের মুখোমুখি হয়ে চালুনিতে চাঁদ দেখে এবং তাঁরা পরস্পরের মুখ দেখছে।

এই বিজ্ঞাপনে দুই মহিলা একে অপরের মুখ দেখার মাধ্যমে প্রকাশ পেয়েছে, তাঁরা একে অপরের জীবনসঙ্গিনী। আর এই বিজ্ঞাপন ভাইরাল হতেই পশ্চিমী সংস্কৃতির দ্বারা হিন্দু ভাবাবেকে আঘাত করা হয়েছে এই অভিযোগে সরব হয়েছিলেন নেটদুনিয়ার একাংশের মানুষজন। অনেকেই সমকামিতাকে প্রচারের জন্য সংস্থা এবং বিজ্ঞাপনকে একহাত নিয়েছিলেন। অনেকেই আবার সমকামিতাকে কেন্দ্র করে প্রচলিত ধ্যান ধারণার সঙ্গে একমত হয়েছেন। তবে এবার এই বিজ্ঞাপনের প্রচারের জন্য ক্ষমা চেয়ে নেয় ডাবর। টুইটারে একটি পোস্টের মাধ্যেমে ‘ডাবর’ জানিয়েছে, “Fem’s Karwachauth প্রচারণা সমস্ত সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলি থেকে প্রত্যাহার করা হয়েছে এবং আমরা অনিচ্ছাকৃতভাবে মানুষের অনুভূতিতে আঘাত করার জন্য নিঃশর্তভাবে ক্ষমাপ্রার্থী,”।

যে বিজ্ঞাপন নিয়ে বিতর্ক-

এদিকে অনেকেই এই বিজ্ঞাপনকে কেন্দ্র করে তির্যক মন্তব্য করতে ছাড়েননি। কেউ কেউ তাদের প্রতিক্রিয়ায় লিখেছিলেন, ‘এই ধরণের বিজ্ঞাপন পশ্চিমী ধ্যান ধারণাকে প্রশয় দিয়ে হিন্দু ভাবাবেগকে আঘাত করেছে’। আবার কেউ কেউ তাদের কমেন্টে লেখেন, ‘আপনি আপনার পণ্যের বিজ্ঞাপন উৎসব উপলক্ষে দিতেই পারেন কিন্তু তার আগে হিন্দু ভাবাবেগকে সম্মান করতে শেখা উচিত। সব মিলিয়ে বিজ্ঞাপন বির্তকে বিদ্ধ ‘ডাবর ইন্ডিয়া’। আর তারপরই সংস্থার তরফে এই টুইট যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral karwa chauth ad featuring same sex couple triggers mixed reaction online dabur apologies goes viral in internet

Next Story
বাড়ির জন্য মন খারাপ খুদের, সান্ত্বনা দিল সহপাঠী, মর্মস্পর্শী ভিডিও ভাইরাল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com