scorecardresearch

বড় খবর

হিন্দুদের ভাবাবেগে আঘাত! করবা চৌথের বিজ্ঞাপন ঘিরে বিতর্কে Dabur

মুলত সমকামীতার অভিযোগে বিদ্ধ ডাবরের এই বিজ্ঞাপন।

মুলত সমকামিতার অভিযোগে বিদ্ধ ডাবরের এই বিজ্ঞাপন।

এই বছর ‘করবা চৌথ’ উৎসব আজ অর্থাৎ ২8 অক্টোবর সারা দেশে পালিত হতে চলেছে। তার মাঝেই ‘ডাবরের’ একটি বিজ্ঞাপনকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় তরজা অব্যাহত। এই বিজ্ঞাপন হিন্দু রীতিনীতির বিরোধী এই অভিযোগে সরগরম নেটদুনিয়া। মুলত সমকামিতার অভিযোগে বিদ্ধ ডাবরের এই বিজ্ঞাপন। আর এই বিজ্ঞাপন ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হতেই নানান তির্যক মন্তব্যের সম্মুখীন সংস্থা।

বিজ্ঞাপনে দেখা যায় দুই তরুণী একসঙ্গে ‘করবা চৌথ’ উৎসব উদযাপন করছে। ডাবরের পণ্য ‘ফেম ক্রিম গোল্ড ব্লিচ’-কে নিয়ে প্রকাশিত এই বিজ্ঞাপনে একজন মহিলা অন্যের মুখে ব্লিচ লাগাচ্ছেন। উভয়েই এই উৎসবের গুরুত্ব এবং এর পেছনের ঐতিহ্য নিয়ে আলোচনা করছেন। এদিকে, আরেক মহিলা তাঁদের সঙ্গে সেই কথোপকথনে যোগ দেন এবং তাঁদের দুজনকে উৎসবের রাতে পরার জন্য একটি করে নতুন শাড়ি দেন। শেষের দিকে, বিজ্ঞাপনে দেখানো হয়েছে উভয় নারীই পরস্পরের মুখোমুখি হয়ে চালুনিতে চাঁদ দেখে এবং তাঁরা পরস্পরের মুখ দেখছে।

 ‘করবা’ অর্থাৎ মাটির পাত্র এবং ‘চৌথ’ অর্থাৎ চতুর্থী, এই দুই মিলিয়েই এই উৎসবের নামকরণ। করবা চৌথে মহিলারা তাঁদের স্বামীর দীর্ঘমেয়াদি জীবনের জন্যে নির্জলা উপবাস করেন। সারাদিন উপবাস করে সন্ধেবেলা চালুনিতে চাঁদ ও স্বামীর মুখ দেখে উপবাস ভাঙাই মুল প্রথা। 

এই বিজ্ঞাপনে দুই মহিলা একে অপরের মুখ দেখার মাধ্যমে প্রকাশ পেয়েছে, তাঁরা একে অপরের জীবনসঙ্গিনী। আর এই বিজ্ঞাপন ভাইরাল হতেই পশ্চিমী সংস্কৃতির দ্বারা হিন্দু ভাবাবেকে আঘাত করা হয়েছে এই অভিযোগে সরব হয়েছেন নেটদুনিয়ার একাংশের মানুষজন। অনেকেই সমকামিতাকে প্রচারের জন্য সংস্থা এবং বিজ্ঞাপনকে একহাত নিয়েছেন। অনেকেই আবার সমকামিতাকে কেন্দ্র করে প্রচলিত ধ্যান ধারণার সঙ্গে একমত হয়েছেন।

সব মিলিয়ে এই বিজ্ঞাপন নেটিজেনদের দু’ভাগে বিভক্ত করেছে। অনেকেই এই বিজ্ঞাপনকে কেন্দ্র করে তির্যক মন্তব্য করতে ছাড়েননি। কেউ কেউ তাদের প্রতিক্রিয়ায় লিখেছেন, ‘এই ধরণের বিজ্ঞাপন পশ্চিমী ধ্যান ধারণাকে প্রশয় দিয়ে হিন্দু ভাবাবেগকে আঘাত করেছে’। আবার কেউ কেউ তাদের কমেন্টে লিখেছেন, ‘আপনি আপনার পণ্যের বিজ্ঞাপন উৎসব উপলক্ষে দিতেই পারেন কিন্তু তার আগে হিন্দু ভাবাবেগকে সম্মান করতে শেখা উচিত। সব মিলিয়ে বিজ্ঞাপন বির্তকে বিদ্ধ ‘ডাবর ইন্ডিয়া’।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Viral karwa chauth ad featuring same sex couple triggers mixed reaction online