scorecardresearch

গান্ধিজয়ন্তীতে লেহ’তে উড়ল বিশ্বের বৃহত্তম ‘খাদি তেরঙ্গা’, দেখুন সেই গর্বের ভিডিও

লাদাখের লেফটেন্যান্ট গভর্নর আর কে মাথুর শনিবার কেন্দ্রশাসিত অঞ্চলে খাদি কাপড়ের তৈরি একটি “তিরঙ্গা” উদ্বোধন করেন।

বিশ্বের বৃহত্তম ‘খাদি জাতীয় পতাকা,’ আজ গান্ধীজয়ন্তীতে লেহ’তে উন্মোচন করা হয়েছে,

আজ জাতির জনক মহাত্মা গান্ধির জন্মজয়ন্তী। আজকের এই বিশেষ দিনটিতে উপহার হাসিল করার তালিকায় লাক্ষাদ্বীপের পর লেহ-র নামও জুড়ল। লেহ-তে খাদি দিয়ে তৈরি বিশ্বের সবথেকে বড় জাতীয় পতাকার উদ্বোধন করা হয়। লাদাখের লেফটেন্যান্ট গভর্নর আর কে মাথুর শনিবার কেন্দ্রশাসিত অঞ্চলে খাদি কাপড়ের তৈরি একটি তেরঙ্গা উদ্বোধন করেন। দেশজুড়ে আজ মহাত্মা গান্ধির জন্মজয়ন্তী পালিত হচ্ছে। রাজধানী দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজঘাটে গিয়ে গান্ধিমূর্তিতে তাঁর শ্রদ্ধা জানান।

লাদাখের লেফটিন্যান্ট গভর্নর আরকে মাথুর শনিবার কেন্দ্র শাসিত প্রদেশে খাদির তৈরি তেরঙ্গার উন্মোচন করেন। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই জাতীয় পতাকা ২২৫ ফুট দীর্ঘ আর ১৫০ ফুট চওড়া। পতাকার মোট ওজন ১ হাজার কেজি বলে জানা গিয়েছে। যা বিশ্বের সবচেয়ে বড় জাতীয় পতাকা। দুই দিনের লাদাখ সফরে যাওয়া সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানেও এই অনুষ্ঠানে অংশ নেন। এছাড়াও অনেক সেনা আধিকারিক এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

https://platform.twitter.com/widgets.js
https://platform.twitter.com/widgets.js

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এই মুহূর্তকে ভারতের জন্য গর্বের মুহূর্ত বলে আখ্যা দেন। তিনি একটি টুইট করে লেখেন, ‘এটা ভারতের জন্য গর্বের সময়, কারণ গান্ধিজয়ন্তীর অবসরে বিশ্বের সবথেকে বড় এবং খাদি দিয়ে তৈরি তেরঙ্গার উন্মোচন হল। আমি এই কাজকে স্যালুট জানাই।”

অন্যদিকে কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপে মহাত্মা গান্ধির প্রথম মূর্তির উন্মোচন করেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। প্রশাসনের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ভারতের স্বাধীনতার জন্য প্রাণ বিসর্জন দেওয়া আমাদের মহান স্বাধীনতা সংগ্রামীদের স্মরণে লাক্ষাদ্বীপে উন্মোচন হওয়া এটাই প্রথম গান্ধিমূর্তি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Viral largest khadi national flag at leh viral video