scorecardresearch

বড় খবর

ভারত-পাক আটারি সীমান্তে জন্ম নিল ফুটফুটে ‘বর্ডার’!

সীমান্তে জন্মের পর দম্পতি সিদ্ধান্ত নিলেন, তারা সন্তানের নাম রাখবেন ‘বর্ডার’।

ভারত-পাক আটারি সীমান্তে জন্ম নিল ফুটফুটে ‘বর্ডার’!
ভারত-পাক আটারি সীমান্তে জন্ম নিল ফুটফুটে ‘বর্ডার’

ভারত-পাক আটারি সীমান্তে জন্ম নিলো ফুটফুটে এক সন্তান। আটারি সীমান্তে (Attari Border) গত ৭১ দিন ধরে ৯৭ জন পাকিস্তানি নাগরিকের (Pakistani Citizen) সঙ্গে আটকে ছিলেন এই পাক দম্পতি। নিম্বু বাই ও তাঁর স্বামী বালাম রাম পাঞ্জাব প্রদেশের রাজনপুর জেলার বাসিন্দা।

সীমান্তে জন্মের পর দম্পতি সিদ্ধান্ত নিলেন, তারা সন্তানের নাম রাখবেন ‘বর্ডার’। ভাবনা অনুসারেই ফুটফুটে সেই সন্তানের নাম তারা রাখলেন ‘বর্ডার’। গত ২ ডিসেম্বর প্রসব যন্ত্রণা শুরু হয় নিম্বু বাইয়ের। এই অবস্থায় পার্শ্ববর্তী পাঞ্জাব গ্রাম থেকে কিছু মহিলা নিম্বু বাইকে সন্তান প্রসব করতে সাহায্য করতে এগিয়ে আসেন, ব্যবস্থা করেন আহার এবং চিকিৎসারও।

তাদের সাহায্য না পেলে কী হত সেই ভেবেই রাতের ঘুম ছুটেছে দম্পতির। তবে সন্তান কোলে আপ্লুত এই দম্পতি জানিয়েছেন, তাঁদের শিশু ভারত-পাকিস্তান সীমান্তে জন্ম নেওয়ার কারণেই এই নামকরণ করেছেন তারা। লকডাউন কালে ভারতে এসেছিলেন এক আত্মীয়র সঙ্গে দেখা করতে, প্রয়োজনীয় নথি না থাকায় সীমান্তেই আটকে পড়েন তারা। এভাবেই কেটে যায়, ৭১ দিন। জান যায়, প্রায় ৫০ জন শিশু সহ এমন অনেকেই আটকে রয়েছেন সীমান্তে।

বালাম রাম ছাড়াও, আরেকজন পাকিস্তানি নাগরিক লাগ্যা রাম, যিনি নিজের ছেলের নাম রাখেন ‘ভারত’। যোধপুরে এসেছিলেন আপন ভাইয়ের সঙ্গে দেখা করতে তারপর থেকে আর ফেরা হয়নি। দিন কাটাচ্ছেন তাবুতেই। উপযুক্ত নথি না থাকায় পাকিস্তানি রেঞ্জাররা গ্রহণ করতে অস্বীকার করেছে তাঁদের। শেষমেশ, আটারি আন্তর্জাতিক চেকপোস্টের কাছে পার্কিং লটে এসব পরিবারকে ক্যাম্প করে রাখা হয়েছে। স্থানীয় মানুষজন তাদের সাহায্যে এগিয়ে এসেছেন। তবে এই অসহায় পরিবারগুলির কাতর আর্জি তাদের যেন দ্রুত দেশে ফিরিয়ে নেওয়া হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখনটেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Viral pakistani couple names newborn border after birth at attari border goes viral