scorecardresearch

বড় খবর

২২ বছর পর দেখা মিলল হেঁটে-চলে বেড়ানো মাছ, খবরে তোলপাড় নেটদুনিয়া

জানা গিয়েছে এই প্রজাতির মাছের নাম গোলাপি হ্যান্ডফিশ।

২২ বছর পর দেখা মিলল হেটে চলে বেড়ানো মাছ

মাছ নাকি হেঁটেচলে বেড়াচ্ছে! এমন ঘটনার কথা কস্মিনকালেও কেউ ভাবতে পেরেছেন বলে মনে হয়না। এবার এমনই এক মাছের দেখা মিলল সুদূর অস্ট্রেলিয়ায়। সূত্রের খবর এর আগে প্রায় ২২ বছর আগে এমন মাছের সন্ধান মিলেছিল।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় আবারও এমন মাছ দেখা গিয়েছে। তাতে সিলমোহর দিয়েছে, কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গ্যানাইজেশন। CSIRO-এর তরফে জানানো হয়েছে ২২ বছর আগে, এই ধরণের মাছের সন্ধান মিলেছিল। এবার আবারও অস্ট্রেলিয়ার তাসমানিয়ান উপকূলবর্তী এলাকায় এমনই এক ধরনের বিরল প্রজাতির মাছের দেখা মিলল। এমন খবর ছড়িয়ে পড়তেই নেটদুনিয়ায় তোলপাড় পড়ে গিয়েছে। CSIRO জানিয়েছে, আগে এই ধরণের মাছ হামেশাই দেখা যেত। তবে পরবর্তী কালে জনবসতি বেড়ে যাওয়ার কারণে এই প্রজাতির মাছ প্রায় বিলুপ্ত হয়ে গেছে।

২০১২ সালে এই বিরল প্রজাতিটিকে পরিবেশ সুরক্ষা এবং জীববৈচিত্র্য সংরক্ষণ আইনের অধীনে গুরুতর ভাবে বিপন্ন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছিল। দীর্ঘ ২০ বছর পর্যবেক্ষণ এবং সংরক্ষণের পরে এই বিশেষ মাছগুলি তাসমানিয়ান উপকূলে ফের আসতে শুরু করেছে। জানা গিয়েছে এই প্রজাতির মাছের নাম গোলাপি হ্যান্ডফিশ। এই প্রজাতির বিশেষত্ব হল, তাদের শরীরের প্রতিটি পাশে দুটি প্রসারিত পাখনা রয়েছে যা দেখতে ছোট হাতের মতো। এদিকে এই খবর সামনে আসতেই এমন বিরল প্রজাতির মাছের ব্যাপারে জানতে তোলপাড় পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Viral rare walking fish spotted in australia after 22 years goes viral