বড় খবর

বিশ্ববিদ্যালয়ে তালিবানি ফতোয়া জারি, ক্লাসরুমে ছাত্র-ছাত্রীদের মাঝে টাঙানো হল পর্দা

তালিবান ছাত্রীদের পোশাকের বিষয়েও কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে, যা তাঁদের বাধ্যতামূলকভাবে মানতে হবে।

Taliban, Talibani Fatwa, Afghan University
পুরুষ-মহিলা একসঙ্গে ক্লাস করলে মাঝে টাঙাতে হবে পর্দা।

দীর্ঘ ২০ বছর পর আফগান মসনদে তালিবানি রাজ। আতঙ্কে রয়েছেন সাধারণ মানুষজন থেকে সেলেবরাও, কখন কি ফতেয়া জারি হয় সেই ভেবে রাতের ঘুম উড়েছে সকলের। এদিকে তালিবানরা মসনদে বসার পর থেকে নিজেদের অন্ধকার রাজত্ব কায়েম করতে যেন বদ্ধপরিকর! তালিবান আফগানিস্তান দখল করার পর থেকে গণতন্ত্রের ওপর বারে বারেই নেমে এসেছে চরম আঘাত।

তাদের বিরুদ্ধে মুখ খোলায় রাস্তা থেকে টেনে বেধড়ক মারধর করা হয়েছে মহিলা মানবাধিকার সংগঠনের সদস্যকে। তালিবানের জমানায় দেশের বে-আব্রু চিত্র রোজই উঠে আসছে সংবাদ শিরোনামে। এবার এক ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে তালিবানের এক আজব দাওয়াই। পুরুষ-মহিলা একসঙ্গে ক্লাস করলে মাঝে টাঙাতে হবে পর্দা। আর এই আজব দাওয়াইয়ের খবর ভাইরাল হতেই তালিবানের নিন্দায় আবারও সরব হলেন সমগ্র বিশ্বের শুভবুদ্ধিসম্পন্ন জনগণ।

তালিবান অধীনে খুলতে শুরু করেছে আফগানিস্তানের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি। মানবাধিকার, বিশেষ করে নারী ও শিশুদের নিয়ে উদ্বেগের মধ্যে দেশটির বিশ্ববিদ্যালয় সচল হলেও কঠোর বিধি-নিষেধ মেনে ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার অনুমতি দিয়েছে তালিবান। সোমবার থেকে দেশের বিভিন্ন প্রদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো তাদের প্রাতিষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে।

তালিবানের তরফে ছাত্রীদের পোশাকের বিষয়ে কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে, যা তাদের বাধ্যতামূলকভাবে মানতে হবে। শুধু তাই নয়, শ্রেণিকক্ষে ছাত্রীরা কোথায় বসবেন, কীভাবে বসবেন, কারা তাদের পড়াতে পারবেন এমনকি তাদের ক্লাসের সময়সীমা কতটুকু হবে সেটিও নির্ধারণ করে দিয়েছে তারা।

স্থানীয় সংবাদমাধ্যম ‘আমাজ নিউজ এজেন্সি’ আফগানিস্তানের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কয়েকটি ছবি প্রকাশ করে লিখেছে ‘নিউ নর্মাল’। যেখানে দেখা যাচ্ছে, শ্রেণিকক্ষে মেয়ে এবং ছেলে শিক্ষার্থীদের জন্য আলাদা বসার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া মেয়ে ও ছেলে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষের কোন পাশে কোথায় বসবেন সেই নির্দেশনাও তালিবানের পক্ষ থেকে জারি করা হয়েছে বলে জানিয়েছে এই সংবাদমাধ্যম।

এদিকে সংবাদমাধ্যমে যে ছবি এবং ভিডিও দেখানো হয়েছে তাতে দেখা যাচ্ছে বিশ্ববিদ্যালয়গুলির ক্লাসরুমে একসঙ্গে বসে রয়েছে পুরুষ এবং মহিলা ছাত্র-ছাত্রীরা। একদিকে সারিবদ্ধ ভাবে পুরুষরা এবং অপরদিকে বসে মহিলা পড়ুয়ারা। তাদের মাঝখানে টাঙানো রয়েছে পর্দা। ক্লাস চলাকালীন সময়ে এই বিশেষ পর্দার নিদান দিয়েছে তালিবানরা।

এই আজব নিদানের ছবি এবং ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আর তা দেখেই তালিবানের বিরুদ্ধে নিন্দায় গর্জে উঠেছেন বিশ্বের শুভবুদ্ধিসম্পন্ন মানুষজন। অনেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ‘আজব পর্দার’ দাওয়াইয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মন্তব্যও করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral taliban rules curtains to be drawn during the class season goes viral in internet

Next Story
ঝোঁপে লুকিয়ে ছিল হায়না, বৃদ্ধ এগিয়ে আসতেই তেড়ে এল হিংস্র প্রাণী, দেখুন ভিডিও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com