বড় খবর

দৃষ্টিহীন ফটোগ্রাফারের অনন্য নিদর্শনে মজে তামাম বিশ্ববাসী

এমন প্রতিভা দেখে অবাক তামাম বিশ্ববাসী

দৃষ্টিহীন ফটোগ্রাফারের তোলা ক্লিক তোলপাড় ফেলেছে নেটদুনিয়ায়।

দৃষ্টিহীন হওয়া সত্ত্বেও এক ফটোগ্রাফারের একেকটা ক্লিকে ক্যামেরাবন্দি হওয়া মুহূর্তগুলি নজর কেড়েছে বিশ্বের হাজার হাজার মানুষের! ওই দৃষ্টিহীন ফটোগ্রাফারের তোলা ক্লিক তোলপাড় ফেলেছে নেটদুনিয়ায়। অনেকেই মনে করেন ছবি তোলার জন্য প্রথমেই ভালো নজরের প্রয়োজন! ভালো নজর ছাড়াও যে উন্নত মানের ছবি তোলা যায়, তা প্রমাণ করলেন এই দৃষ্টিহীন ফটোগ্রাফার। তার তোলা ছবি দেখে মুগ্ধ হাজারো মানুষ। তার এই সৃজনশীলতাকে কুর্নিশ জানিয়েছেন সকলেই। 

দৃষ্টিহীন হওয়া সত্ত্বেও এক ফটোগ্রাফারের একেকটা ক্লিকে ক্যামেরাবন্দি হওয়া মুহূর্তগুলি নজর কেড়েছে বিশ্বের হাজার হাজার মানুষের! কী করে এমন অসম্ভবকে সম্ভব করলেন তিনি তা নিয়েই শুরু হয়েছে চর্চা।

দৃষ্টিহীন ওই ফটোগ্রাফারের নাম এসরা ইসমাইল। এসারা দেখতে পায় না ঠিকই, তবে ক্যামেরায় তার দখল এমন যে, একের পর এক দুর্দান্ত ছবি ক্লিক করে দুনিয়ার হাজার হাজার মানুষের মন জয় করেছেন তিনি। আলেকজান্দ্রিয়া বিশ্ববিদ্যালয় থেকে আরবী ভাষা নিয়ে পড়াশুনা চলাকালীন তিনি ফটোগ্রাফির প্রেমে পড়েন। ফটোগ্রাফি শিখতে তিনি প্রথম এর সূক্ষ্মতার খুঁটিনাটি শিখেছিলেন। এর পরে, তিনি তাঁর কল্পনা শক্তি এমনভাবে তৈরি করেছেন যে, তিনি সহজেই যে কোনও বস্তুর ফটো দারুণ অ্যাঙ্গেলে ক্লিক করতে পারেন।

ফটো তোলার সময়ে তিনি আশেপাশের মানুষজনদের সঙ্গে কথাও বলেন। সেই মত শব্দ শুনে তিনি তার অ্যাঙ্গেল ঠিক করেন। এর পরে, ব্যক্তির থেকে দুই মিটার দূরে যাওয়ার পরে, ছবি তোলা শুরু করে অটোমোডের মাধ্যমে ফটোতে ক্লিক করেন। এসারার ছবিগুলি দেখে তাঁর টাইমিং এবং অনুধাবন ক্ষমতা দেখে মুগ্ধ নেটিজেনরা। প্রনব লাল, বছর ৩৫ এর এই ভারতীয় দৃষ্টিহীন ফটোগ্রাফার ইতিমধ্যেই তার অনন্য নিদর্শনে বেশ জনপ্রিয় বিশ্বজুড়ে।

তিনি ‘ভয়েস’ নামক একটি সফ্টওয়্যার ব্যবহার করেছিলেন, যেটি অন্ধদের একটি চাক্ষুষ অভিজ্ঞতা দেওয়ার দাবি করে। তবে এসরা কোন রকম প্রযুক্তির সাহায্য ছাড়াই কেবল সৃজনশীলতার ওপর নির্ভর করে অসাধারণ ফটো তুলতে ওস্তাদ। তার তোলা ছবি ইতিমধ্যেই প্রশংসা অর্জন করেছে। দৃষ্টিহীন হওয়া সত্ত্বেও কীভাবে এমন অসম্ভবকে সম্ভব করলেন তাই ভেবেই রাতের ঘুম উড়েছে নেটিজেনদের।

  ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral the story of a female photographer who is blind net world is facinated by the great pictures taken by her

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com