scorecardresearch

বড় খবর

নিউ ইয়র্কের রাস্তায় ঝরঝরে বাংলা বলে চমকে দিলেন মার্কিন ইউটিউবার!

ভিডিও ভাইরাল হতেই জিয়াওমার বাংলার প্রতি ভালবাসা মুগ্ধ করেছে আপামর বাঙালিকে।

নিউ ইয়ার্কের মাটিতে সাবলীল বাংলা বলে চমকে দিলেন এক মার্কিন ইউটিউবার!

নতুন ভাষা শেখা অনেকের কাছেই এক কঠিন বিষয় বলে মনে হতে পারে। সম্প্রতি এক মার্কিন ইউটিউবার সেদেশের রাস্তায় ঘুরে বেড়িয়ে সাবলীল বাংলায় কথা বলে সকলকে অবাক করে দিয়েছেন। এক মার্কিনির এভাবে সাবলীল বাংলা বলার ভিডিও মুহূর্তেই ভাইরাল হয়েছে। যা দেখে তাজ্জব হয়ে গেছেন নেটিজেনরা।

সম্প্রতি কুইন্স-এর জ্যাকসন হাইটসের ভারত ও বাংলাদেশি অধ্যুষিত এলাকায় ঘুরে বেড়িয়ে একটি ভিডিও শুট করেছেন এই মার্কিন ইউটিউবার। যেখানে প্রথমেই একটি পানের দোকানে বাংলায় কথা বলে দোকানদারকে চমকে দেন। শুধু কথাই নয়, বাঙালি খাবার খেতেও দেখা গেছে এই মার্কিনিকে এবং বাঙালি খাবারের প্রশংসায় পঞ্চমুখ তিনি। জিয়াওমানাইস নামক একটি ইউটিউব পেজ থেকে এমন মজার ভিডিও পোস্ট করা হয়েছে। পেজের অ্যাডমিন এই মার্কিন যুবক নতুন ভাষা শিখতে এবং বিভিন্ন সংস্কৃতি অন্বেষণ করতে ভালবাসেন সম্প্রতি একটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে তিনি পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের জনপ্রিয় খাবার চেখে দেখছেন।

ভিডিওটি শুরু হয় এক পানের দোকানে মিষ্টি পানের ভিতর কী আছে তা তিনি বাংলায় জিজ্ঞাসা করে তাক লাগিয়ে দেন সেই দোকানিকে। পানের দোকানী তাঁকে একটি মিষ্টি পান সেজে দেন এবং কীভাবে পান খাতে হয় তাও বলে দেন। সেই অনুযায়ী তিনি পান মুখে এগিয়ে চললেন পরের দোকানে। ওই ইউটিউবার সাবলীল বাংলায় বলেন, “আমি বাংলা শিখছি”। তিনি এও জানিয়েছেন, অনলাইন থেকেই তিনি বাংলা ভাষা শেখার চেষ্টা করছেন। এরপর তিনি একটি জামাকাপড়ের দোকানে গিয়ে সেখানেও পাজামা কেনার জন্য দোকানির সঙ্গে কথা বলেন। এক্ষেত্রেও দোকানি তাঁর মুখে বাংলা শুনে অবাক হয়ে যান।

এরপর একে একে বিভিন্ন দোকানে ঘুরে বেড়িয়ে বাঙালি খাবার দই, ফুচকা, রসগোল্লা দারুণ ভাবে উপভোগ করেন। এই ভিডিও পোস্টের পাশাপাশি ক্যাপশনে তিনি লিখেছেন, ‘আজ আমি নিউ ওয়ার্ক জ্যাকসন হাইটস, কুইন্সের ভারতীয় ও বাংলাদেশি এলাকায় ঘুরে বেড়াই, যেখানে অনেক বাঙালি আছেন, যারা বাংলা ভাষায় কথা বলেন। আমি ফুচকার মতো স্ট্রিট ফুড অর্ডার করতে গিয়েছিলাম, প্রথমবার পান খেয়ে দেখলাম, বাংলার মিষ্টি খেয়ে দেখেছি, রাস্তার বিক্রেতাদের সঙ্গে দর কষাকষি করেছি এবং ভাল সময় কাটিয়েছে”। এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে ভারত ও বাংলাদেশের বাঙালিদের বেশ মুগ্ধ করেছেন এই ব্যক্তি।

নেটিজেনরাও জিয়াওমার এই দক্ষতার প্রশংসায় পঞ্চমুখ। এমনকি এক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী বলেছেন যে, একজন বিদেশিকে তাঁর মাতৃভাষায় বলতে দেখে তাঁর গর্ব হচ্ছে। মার্কিন এই ইউটিউবারের কথায়, তিনি একটু একটু বাংলা বলতে পারেন। কিন্তু বাংলার খাবার তিনি কখনও খাননি। তাই তিনি আজকে এখানে এসেছে বাংলার খাবার খেতে।

এমন ভিডিও ভাইরাল হতেই জিয়াওমার বাংলার প্রতি ভালবাসা মুগ্ধ করেছে আপামর বাঙালিকে। এই ভিডিও ভাইরাল হতেই তা ঝড়ের বেগে ছড়িয়ে পড়ে। ইতিমধ্যেই তার এই ভিডিওতে প্রায় কয়েক হাজার ভিউ হয়েছে। অজস্র কমেন্ট এবং লাইকে ভরে গিয়েছে তার এই ভিডিও। শুধু বাংলা নয় বাঙালি খাবারও যে তারঁ খুব প্রিয় সেকথা তিনি অকপটে স্বীকার করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Viral us youtuber speaks to new york shopkeeper in fluent bengali goes viral in internet